রবিবার, ১৬ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর, ২০১৮, ১২:৫৭:২৬

ধান কাটলেন জেলা প্রশাসক

ধান কাটলেন জেলা প্রশাসক

কৃষি ডেস্ক: গ্রাম-বাংলার চিরায়ত ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে গাজীপুরের শ্রীপুরে কৃষকের মাঠে নবান্ন উৎসব পালন করা হয়েছে। এ সময় গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবির ও শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেহেনা আকতার কৃষকের মাঠের পাকা ধান কাটেন। তাদের সঙ্গে ধান কাটায় অংশ নেন কৃষকরা।

বুধবার (৫ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত কৃষি সম্প্রসারণ অধিদফতর ও শ্রীপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে শ্রীপুর উত্তরপাড়া গ্রামের কৃষক শহীদ উল্লাহর ধানের ক্ষেতে এ উৎসব অনুষ্ঠিত হয়।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকের মাঠে নবান্ন উৎসবের উদ্বোধন করেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক নেসার উদ্দিন ও নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিনের স্ত্রী ইসরাত জেরিন মুক্তি প্রমুখ।

ডিসি দেওয়ান মোহম্মদ হুমায়ূন কবির বলেন, গ্রাম-বাংলার প্রকৃতিতে এখন হেমন্তকাল। আবহমান বাংলার ঐতিহ্যকে লালন করার মাধ্যমে তা সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সরকারিভাবে নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে। কৃষকদের উদ্দীপনা দিতে মাঠে গিয়ে ধান কেটেছি।

ইউএনও রেহেনা আক্তার বলেন, কৃষকের মাঠে ধান কাটা থেকে শুরু করে মাড়াই ও ধান থেকে পিঠা তৈরি পর্যন্ত এ উৎসবের আয়োজন করা হয়েছে। এতে হারিয়ে যাওয়া গ্রামীণ বিভিন্ন ঐতিহ্যের প্রদর্শন করা হয়।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?