শুক্রবার, ২৪ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯, ১০:৪১:৩১

মেডিকেলের ডাস্টবিনে ২২ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ

মেডিকেলের ডাস্টবিনে ২২ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ

বরিশাল : বরিশালে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডাস্টবিন ও ড্রেন থেকে ‘অপরিণত’ ২২ নবজাতকের মরদেহের বেশ কিছু অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার করা হয়েছে। সোমবার সন্ধ্যায় মেডিকেলের ডাস্টবিন ও পাশের ড্রেন থেকে এসব অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার করা হয়।

হাসপাতালের এক ওয়ার্ড মাস্টার জানিয়েছেন, ইন্টার্ন চিকিৎসকদের ব্যবহারিক কাজে এসব মরদেহ সংরক্ষণ করার কথা। উদ্ধার করা নবজাতকের মরদেহের সংখ্যা ২২টির অধিক হতে পারে।

বরিশাল সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা জানিয়েছেন, মরদেহগুলো কোথা থেকে এসেছে তার হদিস জানেন না তারা। তবে মরদেহের সংখ্যা ২২টির অধিক হতে পারে।

শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডাস্টবিন ও ড্রেনে যেসব ‘অপরিণত’ নবজাতকের অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়া গেছে সেগুলো হাসপাতালের গাইনি বিভাগের ল্যাবে বোতলে সংরক্ষণ করা ছিল। এগুলো মেডিকেলের তৃতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসে ব্যবহৃত হতো। গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ডা. খুরশীদ জাহান সোমবার নার্সদের এগুলো সরিয়ে ফেলতে বলেন। কিন্তু নার্সরা না বুঝে সেগুলো ডাস্টবিন ও ড্রেনে ফেলে দেয়।

ব্যবহারিক ক্লাসে ব্যবহৃত এসব মরদেহ মাটিতে পুঁতে রাখার নিয়ম বলে জানান ডা. বাকির।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?