শনিবার, ২০ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ১১ মে, ২০১৯, ০৮:০০:৪৯

উচ্চ আদালতের নির্দেশে আমতলীতে ইটভাটা বন্ধ

উচ্চ আদালতের নির্দেশে আমতলীতে ইটভাটা বন্ধ

এম এ সাইদ খোকন, বরগুনা প্রতিনিধি : উচ্চ আদালতের নির্দেশে আমতলী উপজেলার পূর্ব চিলা রহমানিয়া মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন মেসার্স সারা ঝিকঝ্যাক ইটভাটা বন্ধ করে দিয়েছে বরগুনা জেলা প্রশাসন। শনিবার জেলা প্রশাসকের পক্ষে এনডিসি মোঃ নিজাম উদ্দিন ওই ইটভাটা বন্ধ করে দেন এবং আগুন নিয়ন্ত্রন লাইসেন্স ও ভাটার লাইসেন্সের নবায়ন না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানাগেছে, উপজেলার হলদিয়া ইউপি চেয়ারম্যান শহীদুল ইসলাম মৃধা ২০১৪ সালে ইটভাটা প্রস্তুত নির্মাণ আইন অমান্য করে লোকালয়ে ও পূর্ব চিলা রহমানিয়া মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন ইটভাটা নির্মাণ করে। ইটভাটার নাম দেয়া হয় মেসার্স সারা ব্রিকস। ওই ইটভাটার কারনে বিদ্যালয় শিক্ষার্থীসহ এলাকার মানুষের নানাবিধ সমস্যার সম্মুখিন হতে হয়।

ইট ভাটার ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় ২০১৮ সালে হলদিয়া ইউনিয়নের টেপুরা গ্রামের রুহুল আমিন জণস্বার্থে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। আদালতের বিচারক কেন ওই ইটভাটা বন্ধ করা হবে না কারন জানতে চেয়ে ৬ সপ্তাহের রুলনিশি জারি করেন। উচ্চ আদালতের নির্দেশ মোতাবেক বরগুনা জেলা প্রশাসকের পক্ষে এনডিসি মোঃ নিজাম উদ্দিন শনিবার ওই ইটভাটায় অভিযান চালিয়ে ইটভাটা বন্ধ করে দেন।

ওই ইটভাটার আগুন নিয়ন্ত্রন লাইসেন্স ও ভাটার লাইসেন্সের নবায়ন না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করে দমকল বাহিনী পানি দিয়ে ইটভাটা ধ্বংস করে দিয়েছেন।

বরগুনার এনডিসি মোঃ নিজাম উদ্দিন বলেন, উচ্চ আদালতের নির্দেশে ওই ইটভাটা বন্ধ করে দেয়া হয়েছে। পরবর্তি নির্দেশ না পাওয়া পর্যন্ত ওই ইটভাটা বন্ধ থাকবে। ওই ইটভাটা বন্ধের নোটিশ টানিয়ে দিয়েছি। তিনি আরো বলেন, আগুন নিয়ন্ত্রন লাইসেন্স ও ইটভাটার লাইসেন্সের নবায়ন না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।   

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?