শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

বুধবার, ২২ জানুয়ারী, ২০২০, ০৩:০১:৩৮

ঢাকায় ১৮ ঘণ্টা বন্ধ থাকবে যান চলাচল

ঢাকায় ১৮ ঘণ্টা বন্ধ থাকবে যান চলাচল

ঢাকা : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণ হবে ১ ফেব্রুয়ারি। নির্বাচনে উপলক্ষে ঢাকায় ১৮ ঘণ্টা বন্ধ থাকবে সব ধরনের যানবাহন চলাচল। ভোটের আগের দিন মধ্যরাত অর্থাৎ ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় যান চলাচল বন্ধ থাকবে। এছাড়া ৩০ জানুয়ারি দিবাগত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি ভোর ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

আজ সোমবার নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক নথিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে এই আদেশ কার্যকর করার জন্য বলেছে ইসি।

নিষেধাজ্ঞার আওতায় থাকবে বেবি ট্যাক্সি বা অটোরিকশা, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার (ব্যক্তিগত বাদে), বাস, ট্রাক, টেম্পো।

আদেশে বলা হয়েছে, মোটরসাইকেল ও বিভিন্ন যানবাহনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন ও মোটরসাইকেল চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য, ওষুধ, খাদ্য ইত্যাদি দ্রব্যাদি সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাহির হওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা উক্তরূপ সকল রাস্তায় নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। ব্যক্তিগত কাজে ব্যবহৃত প্রাইভেট কারের (রেন্টে কার বা ভাড়ায় গাড়ি ব্যতীত) এবং প্রতিবন্ধী ভোটারদের সহায়তায় নিয়োজিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে বলেও জানায় ইসি।

এই বিভাগের আরও খবর

  মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ আজ

  বাসের বুকিং সহকারি থেকে শত কোটি টাকার মালিক!

  ‘স্বেচ্ছায় আত্মাহুতির’ শেষ কোথায়?

  অন্য ভাষা শেখার প্রয়োজন আছে তবে বাংলা বিসর্জন দিয়ে নয়: প্রধানমন্ত্রী

  সোমবারের মধ্যে ১০০০ কোটি টাকা দিতে নির্দেশ গ্রামীণফোনকে

  পাবনায় কথিত বন্দুকযুদ্ধে শীর্ষ সন্ত্রাসী হাব্বান নিহত

  ২০ জনের হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

  দিনাজপুরে দু’পক্ষের গোলাগুলিতে নিহত ২

  ‘ক্রসফায়ারের’ ভয় দেখিয়ে ২৩ লাখ গ্রহণ, ওসি-এসআইসহ ৫জনের বিরুদ্ধে মামলা

  সমুদ্রের তীর ঘেঁষে উচ্চ-স্থাপনা নির্মাণের অনুমতি দেব না: প্রধানমন্ত্রী

  সমুদ্রের তীর ঘেঁষে উচ্চ-স্থাপনা নির্মাণের অনুমতি দেব না: প্রধানমন্ত্রী

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?