শুক্রবার, ২৯ মে ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ০৯:৪৭:২৬

আমের ওপর আম্পানের থাবা, চাষীদের মাথায় হাত!

আমের ওপর আম্পানের থাবা, চাষীদের মাথায় হাত!

ঢাকা : ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে দেশের ফলের রাজা আম চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে। আম্ফানের আঘাতে কৃষকদের গাছের আম এখন মাটিতে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরার অসংখ্য আমগাছ উপড়ে গেছে। নষ্ট হয়েছে প্রচুর পরিমাণ আম। এতে কৃষকের মাথায় হাত।

জানা গেছে, ঘূর্ণিঝড় আম্পানে আম বাগানগুলো ব্যাপক মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলিমুদ্দিন জানিয়েছে, প্রায় ২৫ শতাংশের মতো আম ঝরে পড়ে থাকতে পারে। তবে এসব আম প্রক্রিয়াজাত করে আচার কিংবা জেলির মতো খাবার তৈরি করে ক্ষতি পুষিয়ে নেয়া যাবে।

আম্পানের প্রভাব পড়েছে আমের জন্য বিখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জেও। সেখানকার কয়েকজন আমচাষী বলেন, এমনিতেই চলতি মৌসুমে আমের ফলন বিপর্যয়ের শঙ্কায় ছিলাম আমরা। যা আম এসেছে তাতে খরচ উঠা কষ্টসাধ্য হয়ে পড়বে। তারওপর আম্পানের কারণে ক্ষতির শঙ্কা আরও বেড়ে গেল।

একই শঙ্কায় সাতক্ষীরার আমচাষীরাও। ঘূর্ণিঝড় আম্পান উপকূলীয় এ জেলাটিতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি করেছে বলে ধারণা করা হচ্ছে। জেলাটিতে চলতি মৌসুমে জেলার সাতটি উপজেলায় প্রায় চার হাজার ১১৫ হেক্টর জমিতে ৫ হাজার ২৯৯টি আম বাগানে আম চাষ হচ্ছে। ১৩ হাজারের বেশি চাষী আম উৎপাদনের সঙ্গে জড়িত। চলতি মৌসুমে জেলাটিতে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪০ হাজার মেট্রিক টন।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?