শুক্রবার, ২৯ মে ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ০৯:৫০:০০

ঈদে করোনা সংক্রমণের ধাক্কা থামাতে দেশে কারফিউ জারির পরামর্শ!

ঈদে করোনা সংক্রমণের ধাক্কা থামাতে দেশে কারফিউ জারির পরামর্শ!

ঢাকা : কয়েকদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। তাই ঈদের আগেই গত কয়েকদিন ধরে বিভিন্নভাবে ঘরে ফিরতে শুরু করে মানুষ। এতে বিশেষজ্ঞরা শঙ্কা প্রকাশ করে বলেছেন, ঘরে ফেরার ঢল রুখতে হবে উৎসমুখেই, আর নিয়ন্ত্রণ রাখতে হবে ঈদের জামাতে। সেক্ষেত্রে লকডাউন বাস্তবায়নে প্রয়োজনে কারফিউয়ের মতো কঠোর সিদ্ধান্ত নিতে হবে। না হলে ঈদের ধাক্কায় করোনা সংক্রমণ কয়েকগুণ বেড়ে যেতে পারে।

গত ১১ মে সংখ্যাটা হাজার ছাড়িয়েছে ১১ মে। এরপর ক্রমে বেড়েই চলেছে শনাক্তকৃত রোগীর সংখ্যা। গত পাঁচদিনে গড়ে প্রতিদিন শনাক্ত প্রায় তেরো’শ। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এই চাপ নিয়ন্ত্রণে ছক কষছেন তারা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বেনজীর বলেন, এমনভাবে পরিকল্পনা করতে হবে যেন উৎস মুখেই মানুষদের যাতায়াত বন্ধ করা যায়। ঈদের জামাত হলে ন্যূনতম সেখান থেকে সংক্রমণ বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

এই অবস্থায় আর ঢিলেমি নয়, কঠোর সিদ্ধান্ত নেয়া উচিত। অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান বলেন, সংক্রমণের যে ঊর্ধ্বমুখী দেখা যাচ্ছে, চট্টগ্রাম ও ঢাকাসহ দেশব্যাপী এটাকে যদি নিয়ন্ত্রণ করতে হয়, তাহলে কঠোর লকডাউনে যেতে হবে। লকডাউন কঠোরভাবে না দিলে প্রয়োজনে কারফিউ দেয়া যেতে পারে।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?