শনিবার, ০৬ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ২৩ মে, ২০২০, ০৯:৫০:০০

শাওয়ালের চাঁদ দেখা যায়নি, বাংলাদেশে ঈদ সোমবার

শাওয়ালের চাঁদ দেখা যায়নি, বাংলাদেশে ঈদ সোমবার

ঢাকা: বাংলাদেশের কোথাও শনিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী সোমবার দেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম ধর্মাবলম্বীরা পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন।

শনিবার (২৩ মে) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহসুদসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে ধর্ম সচিব বলেন, ‘সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশের আকাশে হিজরি ১৪৪১ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। রবিবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। সোমবার শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর উদযাপন হবে।’

এর আগে ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে দেশের আকাশে কোথাও চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানায়।

এদিকে আগামীকাল রবিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ঈদুল ফিতর উদযাপন হবে। বাংলাদেশেও মাদারীপুর জেলার অন্তত ৪০টি গ্রামে ৩০ হাজার মানুষ রবিবার ঈদ উদযাপন করবেন।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?