শনিবার, ১৮ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭, ১১:২৫:৩৮

উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে সিঙ্গাপুর

উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক : পারমাণবিক কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে চাপের মুখে থাকা উত্তর কোরিয়ার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক লেনদেন বন্ধ করার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর।  দেশটি এমন এক সময়ে এই ঘোষণা দিলো যখন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা গ্রহণের প্রচেষ্টায় লিপ্ত জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

 

বৃহস্পতিবার সিঙ্গাপুর কাস্টমসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৮ নভেম্বর থেকে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিকভাবে সকল পণ্য লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞা অনুযায়ী উত্তর কোরিয়ার সঙ্গে সব ধরনের আমদানি-রফতানি বন্ধ থাকবে।

 

এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের কঠোর শাস্তি দেয়া হবে বলেও ওই ঘোষণায় হুঁশিয়ার করে দেয়া হয়েছে। এই নির্দেশ অমান্যকারীদের লেনদেনকৃত পণ্যের তিন গুণ দাম অথবা ১ লাখ সিঙ্গাপুর ডলার (৭৪ হাজার ডলার) পর্যন্ত জরিমানা গুনতে হবে। অন্যথায় অভিযুক্তকে দুই বছরের কারাদণ্ড ভোগ করতে হতে পারে। ক্ষেত্রবিশেষে অর্থদণ্ড ও কারাদণ্ড দেয়ার বিধান রয়েছে। নিষেধাজ্ঞা পুনঃঅমান্যকারীদের আরো কঠোর শাস্তি পেতে হবে বলে জানা গেছে।

 

গত মঙ্গলবারই দেশের বিভিন্ন ব্যবসায়ী ও এজেন্টদের কাছে এ সংক্রান্ত নোটিস পাঠিয়ে দিয়েছে সিঙ্গাপুর কাস্টমস।

 

উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার জবাবে জাতিসংঘ দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার বেশ কিছুদিন পর এই ঘোষণা দিলো সিঙ্গাপুর। যদিও পিয়ংইয়ংয়ের সঙ্গে দেশটির তেমন বড় কোনো বাণিজ্যিক লেনদেন নেই। তাদের বিদেশ বাণিজ্যের মাত্র ২ শতাংশ লেনদেন হয় সিঙ্গাপুরের সঙ্গে। পিয়ংইয়ংয়ের প্রধান বাণিজ্যিক অংশীদার হচ্ছে চীন।

 

সূত্র: বিবিসি

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?