সোমবার, ২০ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭, ০২:২৮:৩৩

কোস্টারিকায় ৭ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

কোস্টারিকায় ৭ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক : গতরাতে ইরাক-ইরান সীমান্তে শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ৭ দশমিক ৩ মাত্রার এই ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহত হয়েছে কমপক্ষে ১৫৯ জন।

 

সারা বিশ্বের নজর যখন ইরাক-ইরান সীমান্তে তখন স্থানীয় সময় রোববার রাতে কোস্টারিকায় ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ওই ঘটনায় এখনও কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও দেশটিতে জারি করা হয়েছে সুনামির সতর্কতা।

 

জিও সায়েন্স অস্ট্রেলিয়া বলছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দেশটির জ্যাকো শহরের ১৬ কিলোমিটার পশ্চিমে ও ৫২ কিলোমিটার গভীরে।

 

তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, সেখানে কাছাকাছি সময়ে চারবার ভূমিকম্প আঘাত হানে। ওই কম্পনগুলোর গড় মাত্রা ছিল ৬ দশমিক ৫ মাত্রার। আর উৎপত্তিস্থল ছিল দেশটির জ্যাকো শহরের ১৬ কিলোমিটার পশ্চিমে ও ১০ কিলোমিটার গভীরে।

 

দেশটির প্রেসিডেন্ট লুইস গুইলারমো সলিস এক টুটটি বার্তায় সকলকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

 

তিনি জানিয়েছেন, ভূমিকম্পের পরে সারা দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এদিকে ইরাক ও ইরানে আজ সকালেও বেশ কয়েকদফা কম্পন অনুভূত হয়েছে।

 

ইউএসজিএস বলছে, আজ সকালে ওই দুই দেশে যথাক্রমে ৪ দশমিক ২ ও ৪ দশমিক ৯ মাত্রার ভূকম্পন অনুভূত হয়।

 

রাকের আধা স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলে ভূকম্পনটি আঘাত হানে। ওই অঞ্চলের সীমান্তে অবস্থিত ইরানের কুর্দিস্তান ও কেরমানশাহ প্রদেশও ক্ষতিগ্রস্ত হয়।

 

ইরানের জরুরি সহায়তা বিভাগের প্রধান জানিয়েছেন, বেশিরভাগ ক্ষতিগ্রস্ত হয়েছেন শারপল-ই জাহাব শহরে।

 

ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে তা তুরস্ক, আরমেনিয়া, কুয়েত, জর্দান, লেবানন, সৌদি আরব ও বাহরাইন ও কাতার থেকেও অনুভূত হয়েছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?