সোমবার, ১৭ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮, ০১:০৬:০৫

মানবতাবিরোধী অপরাধ: ৩জনের ফাঁসি, ১জনের ২০ বছরের সাজা

মানবতাবিরোধী অপরাধ: ৩জনের ফাঁসি, ১জনের ২০ বছরের সাজা

ঢাকা : মানবতাবিরোধী অপরাধ মামলায় নোয়াখালীর আমির আলীসহ তিনজনকে ফাঁসির আদেশ দিয়েছে ট্রাইবুনাল। এছাড়া একজনকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে।

আজ ১৩ মার্চ মঙ্গলবার বেলা ১১টা ৪০ মিনিটে বিচারপতি মো. শাহীনূর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইবুনাল এই রায় ঘোষণা করেন।

মৃত্যুপ্রাপ্তরা হলেন আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, জয়নাল আবদিন এবং আবুল কালাম ওরফে এ কে এম মনসুর। এছাড়া আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি ৩১ তম এ মামলায় নোয়াখালীর সুধারমের আমির আলীসহ চার জনের বিরুদ্ধে যে কোন দিন রায় (সিএভি) ঘোষণার জন্য রাখা হয়। ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়। আসামি চারজন হলেন আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, জয়নাল আবদিন, আব্দুল কুদ্দুস এবং আবুল কালাম ওরফে এ কে এম মনসুর।

গত ১০ জানুয়ারি মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার দুজনকে ফাঁসির আদেশ ও ৩ জনের আমৃত্যু কারাদণ্ড দিয়ে ৩০তম মামলায় রায় ঘোষণা করা হয়।

এ পর্যন্ত ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিল ও আপিল রায়ের রিভিউতে সাতটি মামলা নিস্পত্তি হয়েছে। এর মধ্যে ছয়টি রায়ের পর জামায়াতের প্রাক্তন আমির মতিউর রহমান নিজামী ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, প্রাক্তন দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, জামায়াতের প্রাক্তন নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলী এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে।

আপিল ও আপিল রায়ের রিভিউতেও জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে। এর আগে ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দিয়েছিল। আরো বেশকয়টি মামলা আপিলে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

এটর্নি জেনারেল কার্যালয় জানায়,পর্যায়ক্রমে এসব মামলার শুনানি ও নিষ্পত্তি হবে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?