বুধবার, ১৯ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ০৬:০৮:২৭

দাম বাড়ছে বিড়ি-সিগারেটের

দাম বাড়ছে বিড়ি-সিগারেটের

ঢাকা : বিড়ি ও সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। বিশ্বব্যাপী ধুমপান বিরোধী রাষ্ট্রীয় নীতির সাথে সামঞ্জস্য বিধান, তামাকজাত পণ্যের স্বাস্থ্য ঝুঁকি থাকায় এর ব্যাবহার কমানো এবং রাজস্ব আয় বাড়ানো এই বিষয় গুলোর দিকে খেয়াল রেখে এ দাম বাড়ানো হচ্ছে।

আগামী বছর নিম্মতম স্তরের সিগারেটের দাম প্রস্তাব করা হয়েছে ৩৭ টাকা বা তার চেয়ে বেশি। এবং সেখানে সম্পুরক শুল্ক ধরা হয়েছে ৫৫ শতাংশ। মধ্যম স্তরের ১০ সলাকার সিগারেটের মূল্য হবে ৬৫ টকা এবং সম্পুরক শুল্ক হবে ৬৫ শতাংশ। উচ্চ স্তরের ১০ সলাকার সিগারেটের মূল্য হবে ৯৩ টাকা ও ১২৩ টাকা। এবং এখানে সম্পুরক শুল্ক হবে ৬৫ শতাংশ।

বর্তমান কর কাঠামো অনুযায়ী বিড়ির দাম কম হওয়ায় অনেকেই এটি সেবন করে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে। ধূমপানজনিত স্বাস্থ্যঝুঁকি ও চিকিতসা ব্যয় বিবেচনা করে এই বিড়ি শিল্প সম্পূর্ণ বন্ধ করে দেয়া উচিত বলে তিনি মনে করেন।

ফিল্টারবিহীন ও ফিল্টারযুক্ত বিড়িতে সম্পূরক শুল্ক হার আগের মতোই যথাক্রমে ৩৫ ও ৪০ শতাংশ থাকবে। বিড়ির ট্যারিফ মূল্য উঠিয়ে দেয়া হবে।

ফিল্টারবিহীন ২৫ শলাকার প্যাকেটের দাম ১৪ টাকা এবং ফিল্টারযুক্ত ২০ শলাকার প্যাকেটের দাম ১৫ টাকা থেকে ১৭ টাকা নির্ধারণের প্রস্তাব করেন মন্ত্রী। এর মধ্যে করও যুক্ত থাকবে। এই দাম ১ জুন থেকেই কার্যকর করা হবে।

অন্যদিকে স্বাস্থের জন্য ক্ষতিকর বিড়ি সিগারেটের মত ভয়াবহ আরেকটি পণ্য হলো জর্দা ও গুল তাই এর ব্যাবহার কমানোর জন্য প্রতি ১০ গ্রাম জর্দার দাম ৩০ টাকা ও প্রতি ১০ গ্রাম গুলের দাম ১৫ টাকা করা হয়েছে। পাশাপাশি দুটোরই সম্পূরক শুল্ক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

  কল্যাণপুরের পেট্রল পাম্পের আগুন নিয়ন্ত্রণে এসেছে

  কল্যাণপুরে পেট্রোল পাম্পে ভয়াবহ আগুন

  দিনাজপুরের হাকিমপুরে দেশের প্রথম লোহার খনি আবিষ্কার

  আট হাজার ৫৩ কোটি টাকা ব্যয়ে ১১ প্রকল্প অনুমোদন

  সব বিমানবন্দরে ‘ডগ স্কোয়াড’ ইউনিট রাখার নির্দেশ

  সোহেল তাজের ভাগ্নে উদ্ধার হয়ে যাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

  এভাবে বদলি করা হলে সৎ কর্মকর্তারা কাজ করতে নিরুৎসাহিত হয়: হাইকোর্ট

  খাওয়ার মসলা দিয়ে তৈরি হচ্ছে হার্টের ব্যথানাশক ক্যাপসুল!

  চাকরি হারালেন ‘চুমু দেয়া’ সেই ডাক্তার!

  বালিশ কেনার দায়িত্বে থাকা কর্মকর্তা ছাত্রদলের নেতা ছিলেন: প্রধানমন্ত্রী

  বিকাশ-রকেটের ব্যালেন্স দেখতে লাগবে ৪০ পয়সা

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?