রবিবার, ১৫ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ০৬:৩৮:০৩

বাজেটে ঘাটতি ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা

বাজেটে ঘাটতি ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা

ঢাকা : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। বাজেটের ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ।

বৃহস্পতিবার (১৩ জুন) বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রী নিজ আসনে বসে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ শুরু করেন। বিকেল ৪টার দিকে এক পর্যায়ে আ হ ম মুস্তফা কামাল অসুস্থ হয়ে পড়েন। বক্তৃতার সময় পাঁচ মিনিটের ব্রেক নিয়ে চোখে ড্রপ দেন অর্থমন্ত্রী। এসময় তার কাছ থেকে দায়িত্ব নিয়ে বাজেট পেশ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি অর্থবছরের মূল বাজেট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। অর্থাৎ আগামী বাজেটের আকার সংশোধিত বাজেট থেকে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকার মতো বেশি।

নতুন বাজেটে ব্যয় মেটাতে সরকারি অনুদানসহ আয়ের পরিমাণ ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। এনবিআর–বহির্ভূত করব্যবস্থা থেকে আসবে ১৪ হাজার ৫০০ কোটি টাকা এবং বিভিন্ন সেবামূলক থেকে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ঠিক করে রাখা হয়েছে। বরাবরের মতো আগামী বাজেটের ঘাটতিও থাকছে জিডিপির ৫ শতাংশ। মোট ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। চলতি অর্থবছরে যা ধরা হয় ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। সরকারের অর্থায়নে অভ্যন্তরীণ ব্যবস্থা থেকে ঋণ ধরা হয়েছে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। চলতি অর্থবছরে যা আছে ৭১ হাজার ২২৬ কোটি টাকা।

উন্নয়ন বাজেটের মোট আকার ধরা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

  গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৬১৯ ডেঙ্গু রোগী

  এনআরসি নিয়ে কিছুটা উদ্বেগ আছে: পররাষ্ট্রমন্ত্রী

  মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ

  মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ

  শ্রমিক-পুলিশ সংঘর্ষে কাঁচপুর রণক্ষেত্র, ফাঁকা গুলি টিয়ারশেল নিক্ষেপ

  সাভারে আ. লীগ নেতাকে গুলি করে হত্যা

  পরিবেশ ছাড়পত্র ছাড়াই ডিএনসিসির ডাম্পিং স্টেশন, বন্ধের সুপারিশ সংসদীয় কমিটির

  ‘চাঁদার জন্য বান্ধবীকে দিয়ে ফোন করাতো রাব্বানী’- জাবি উপাচার্য

  ডেঙ্গু নিয়ে বড় চ্যালেঞ্জের মুখে আছি: মেয়র আতিকুল

  ঘাতক বাস কেড়ে নিল স্কুল ছাত্রের প্রাণ, প্রতিবাদে বিক্ষোভ

  ‘শেখ হাসিনার ভারত সফরের মূল ইস্যু হবে নাগরিক তালিকা’

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?