রবিবার, ১৯ জানুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর, ২০১৯, ০৩:১৯:৪৯

নিজেদের ক্ষেত্রে স্বচ্ছতা মেনে চলে না জাতিসংঘ: টিআইবি

নিজেদের ক্ষেত্রে স্বচ্ছতা মেনে চলে না জাতিসংঘ: টিআইবি

ঢাকা : অন্যদের স্বচ্ছতা বজায় রাখতে বললেও জাতিসংঘের সংস্থাগুলো নিজেদের ক্ষেত্রে স্বচ্ছতা মেনে চলে না বলে অভিযোগ করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, আমরা জাতিসংঘের কাছে রোহিঙ্গা বিষয়ে তাদের কর্মসূচির পরিচালনা ব্যয় সম্পর্কে জানতে চেয়েছি। রোহিঙ্গাদের নিয়ে কর্মসূচি চালাতে তাদের পরিচালনা ব্যয় কত এসব তথ্য বহুবার চাওয়ার পর তাদের কাছ থেকে পেয়েছি।

আজ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) টিআইবি কার্যালয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থান ও সুশাসন বিষয়ক এক গবেষণার বিষয়ে সাংবাদিকদের অবহিত করার সময় তিনি এ কথা বলেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, জাতিসংঘ আমাদের জানিয়েছে, সর্বনিম্ন ৩ শতাংশ এবং সর্বোচ্চ ৩২ শতাংশ ব্যয় হয়েছে। এটি তাদের নিজেদের পরিচালনা ব্যয়। কিন্তু তারা নিজেরা কোনও কর্মসূচি বাস্তবায়ন করে না। সহযোগী সংস্থাগুলো এসব কর্মসূচি বাস্তবায়ন করে। সহযোগী সংস্থাগুলোর পরিচালন ব্যয় কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত। এর ফলে এখানে এ ব্যয় দুইবার গণনা হচ্ছে।

প্রকৃতপক্ষে পরিচালন ব্যয় কতটুকু তা একমাত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বলতে পারবে। কিন্তু তারা এ ধরনের তথ্য প্রকাশ করতে চায় না। তারা আমাদের কাছে নিজেদের স্বচ্ছতা বজায়কারী সংস্থা হিসেবে প্রকাশ করে। কিন্তু বাস্তবে আমরা এর প্রতিফলন দেখি না, যোগ করেন টিআইবির নির্বাহী পরিচালক।

এই বিভাগের আরও খবর

  বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার ওপর যেন বাধা না আসে: অ্যামনেস্টি

  ‘সিএএ’ নিয়ে ভারতের উদ্দেশ্য বুঝি না: প্রধানমন্ত্রী

  নতুন তথ্য দিল আবহাওয়া অধিদফতর

  ২৫ জানুয়ারি দেশব্যাপী অবরোধের ডাক হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের

  রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের দায়ে গ্রেফতার ৪২

  ভোট পেছানোর দাবিতে অনশনে অসুস্থ ৯ শিক্ষার্থী

  ভোট বর্জনের ঘোষণা বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের

  ১৬ দিনে সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার প্রবাসী

  বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব চলছে, ৩ মুস‌ল্লির মৃত্যু

  ভালোবেসে বিয়ে, ২ ঘণ্টার ব্যবধানে স্বামী-স্ত্রীর বিদায়

  বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?