বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারী, ২০১৮, ০১:২৫:৩৭

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য সতর্কতা জারি

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য সতর্কতা জারি

মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশিদের জন্য সতর্কতা জারি করা হয়েছে। সোমবার মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করে। এতে নিজ নিজ কাজ ছাড়া অপ্রয়োজনে মালদ্বীপের রাস্তায় বা অন্য কোথাও ঘোরাঘুরি থেকে বাংলাদেশিদের বিরত থাকতে বলা হয়েছে।

 

 

 

বাংলাদেশ দূতাবাস অবসরে প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে কোনো ধরনের মিটিং-মিছিল ও সমাবেশে যোগ না দিতে বলেছে।

এছাড়া অবাঞ্ছিত পরিস্থিতিতে জান-মালের নিরাপত্তার জন্য যে কোনো ধরনের সাহায্যের জন্য দূতাবাসের হটলাইন চালু করা হয়েছে। +৯৬০৩৩২০৮৫৯ এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট মালদ্বীপের বিরোধী ৯ নেতার বিরুদ্ধে আনা সরকারের অভিযোগ প্রত্যাখ্যান করে তাদের মুক্তির নির্দেশ দেন। একইসঙ্গে গত বছর সুপ্রিম কোর্টের আদেশে বরখাস্ত বিরোধীদলের ১২ সংসদ সদস্যকেও পুনর্বহালের আদেশ দেয়া হয়।

এসব আদেশ বাস্তবায়িত হলে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন অভিশংসিত হতে পারেন- এমন গুঞ্জনের মুখে রোববার তিনি পুর্বনির্ধারিত সংসদ অধিবেশন স্থগিত করেন এবং তিনি সুপ্রিম কোর্টকে তাদের দেয়া কয়েকটি আদেশ প্রত্যাহারেরও আহ্বান জানান।

এরপর সোমবার সন্ধ্যায় প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম মুয়াজ আলী জানান, সংবিধানের ২৫৩ অনুচ্ছেদে দেয়া ক্ষমতাবলে সোমবার থেকে আগামী ১৫ দিনের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট।

জরুরি অবস্থা জারির কয়েক ঘণ্টার মধ্যেই পুলিশ প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদ ও বিচারপতি আলী হামিদ এবং প্রায় তিন দশক মালদ্বীপের শাসন করা সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতার করে।

এমন টালমাটাল পরিস্থিতিতে সোমবার রাতে মালের বাংলাদেশ দূতাবাস এই সতর্কতামূলক বিজ্ঞপ্তি জারি করে।

বাংলাদেশ ছাড়াও মালদ্বীপের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেখানে অবস্থান করা নিজ নিজ নাগরিকদের ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র ও চীন।

এই বিভাগের আরও খবর

  দূতাবাসে ভাঙচুর: কুয়েত থেকে ফেরত পাঠানো হচ্ছে ৩০০ বাংলাদেশিকে

  সৌদিতে ৩ বাংলাদেশির হাত-পা কেটে দেয়ার আদেশ

  মালয়েশিয়ায় ২ বাংলাদেশির হাত-পা-চোখ বাঁধা লাশ উদ্ধার

  দক্ষিণ আফ্রিকায় যেভাবে নিরাপদে থাকতে পারেন প্রবাসীরা

  যেসব কারণে প্রবাসে বাংলাদেশিরা মারা যাচ্ছেন

  বিদেশি অবৈধ কর্মীদের বৈধ করবে না মালয়েশিয়া

  মালয়েশিয়ায় বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা

  মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিককে প্রকাশ্যে পিটিয়ে হত্যা

  আমিরাতে কুড়িয়ে পাওয়া কোটি টাকা ফিরিয়ে দিলেন বাংলাদেশি

  যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে সাঈদা মুনা তাসনিমের যোগদান

  বাংলাদেশির অভিবাসন বাতিলে ভুল স্বীকার যুক্তরাজ্যের

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?