সোমবার, ২৫ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০১ মে, ২০১৮, ০১:৩৯:৫৬

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ : নিউ ইয়র্কের ১৪ সাংবাদিক বিপাকে!

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ : নিউ ইয়র্কের ১৪ সাংবাদিক বিপাকে!

ঢাকা: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের দিন পরিবর্তন হওয়ায় ফ্লোরিডা যেতে আগ্রহী নিউ ইয়র্ক প্রবাসী ১৪ সাংবাদিক পড়েছেন বিপাকে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিন ৪ মে’র পরিবর্তে ৭ মে নির্ধারণ হওয়ায় সাংবাদিকদের ফ্লোরিডা যাতায়াতে নানা সমস্যা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অর্ধশত নেতাকর্মিদের মাঝেও একই সমস্যা বিরাজ করছে।

নিউ ইয়র্ক প্রবাসী প্রায় ১৫ জন গণমাধ্যম কর্মীদের জন্য বিমান টিকেট ক্রয়সহ আবাসিক হোটেলে থাকা খাওয়ার ব্যবস্থা করেছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। কিন্তু নির্ধারিত তারিখ পরিবর্তন হওয়ায় অধিকাংশ গণমাধ্যম কর্মীদের ফ্লোরিডা যাতায়াতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। নতুনভাবে গণমাধ্যম কর্মীদের বিমান টিকেট ক্রয় ও হোটেলে থাকা খাওয়ার ব্যাপারে আওয়ামী লীগের নেতারা আর কেউ মুখ খুলছেন না। এমনকি সাংবাদিকদের সঙ্গে আর কেউ যোগাযোগও করছেন না। এ বিষয়ে সাংবাদিকরাও জানেন না তাদের জন্য নতুন টিকেটের ব্যবস্থা রয়েছে কিনা। বিটিআরসির (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) ঊর্ধ্বতন কর্মকর্তাদের মৌখিক নির্দেশ পেয়েই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি নিউ ইয়র্কের প্রায় ১৫ জন গণমাধ্যম কর্মীদের বিমান টিকেট ক্রয়সহ আবাসিক হোটেলে থাকা খাওয়ার ব্যবস্থা করেছিলেন।

৪ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের যে দিনটি নির্ধারিত ছিল সে দিনটি ছিল শুক্রবার, পরিবর্তিত ৭ মে সোমবার হওয়ায় স্ব স্ব নিয়মিত কাজের ব্যাঘাত সৃষ্টি হওয়ায় যাবো, যাবো না দোটানায় পড়েছেন অনেকেই। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত না দেওয়ায় জটিলতা আরো বেড়েছে।

জানা গেছে, নিউ ইয়র্কের প্রত্যেকটি সংবাদ মাধ্যমের একজন করে সংবাদকর্মীকে ফ্লোরিডায় নিয়ে যাবার জন্য বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মৌখিক নির্দেশ থাকলেও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ও ভারপ্রাপ্ত সা. সম্পাদক সেই নির্দেশ মানছেন না। ফ্লোরিডা যাতায়াতে নিউ ইয়র্কের সাংবাদিকদের টিকেট বরাদ্দের ক্ষেত্রে তাদের দু’জনের বিরুদ্ধে চরম উদাসীনতা ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। কোনো কিছুর তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছেমত টিকেট বরাদ্দ করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সা. সম্পাদক আব্দুস সামাদ আজাদ।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন সাংবাদিক এ প্রতিনিধিকে জানান, নিজেদের কাজ ফেলে এবং পকেটের অর্থ খরচ করে কোনো সাংবাদিক ফ্লোরিডায় যাবেন না। আওয়ামী লীগের মুখের দিকে চেয়ে আছেন সকলেই। যুক্তরাষ্ট্র আ. লীগের অনুগত্য ও তোষামদকারী ‘আচ্ছা, জ্বী ভাই’ মার্কা সাংবাদিকরা সংবাদ সংগ্রহের জন্য নয়, অবকাশ যাপনের উদ্দেশ্যে ফ্লোরিডায় যাচ্ছেন বলে জানা গেছে। এদের মধ্যে কয়েকজন ‘নাম কা ওয়াস্তে’ সাংবাদিকও রয়েছেন।

অপর দিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রায় অর্ধশত উৎসাহী নেতা-কর্মী নিজ উদ্যোগেই বিমান টিকেট ক্রয়সহ আবাসিক হোটেলের কক্ষ সংরক্ষণ চূড়ান্ত করেছিলেন। তাদের অনেকেই লোকসান দিয়ে নতুন করে ফ্লোরিডায় যেতে অনীহা প্রকাশ করেছেন।

আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে আগামী ৭ মে দেশের প্রথম এ কৃত্রিম উপগ্রহ যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৭ মে সোমবার সকাল ৮টায়, (বাংলাদেশ সন্ধ্যা ৬টা) স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ এ করে মহাকাশে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হচ্ছে ২ হাজার ৯০২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে দেয়া হচ্ছে ১ হাজার ৫৪৪ কোটি টাকা। আর ঋণ হিসেবে এইচএসবিসি ব্যাংক বাকি ১ হাজার ৩৫৮ কোটি টাকা দিচ্ছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণস্থল ফ্লোরিডায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ সরকারের ৪২ সদস্যের একটি প্রতিনিধি দল থাকবে বলে জানা গেছে।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?