সোমবার, ১০ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮, ০১:৫৭:৫৫

পেশা পরিবর্তনের সুযোগ পাচ্ছেন সৌদি প্রবাসীরা

পেশা পরিবর্তনের সুযোগ পাচ্ছেন সৌদি প্রবাসীরা

প্রবাস ডেস্ব : সৌদি আরবে কর্মরত প্রবাসীরা তাদের পেশা পরিবর্তন করে নতুন পেশায় দেশটিতে কর্মসংস্থানের সুযোগ দিয়েছে দেশটির সরকার। আগামী সেপ্টেম্বর পর্যন্ত বেধে দেয়া সময়ের মধ্যেই নিষেধাজ্ঞায় পরা ১২টি পেশায় পরিবর্তন করতে পারবেন। এদিকে পেশা পরিবর্তন চালু হওয়ায় বাংলাদেশী ব্যবসায়ীরা আশা করেন, প্রবাসী ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনা করে সৌদি সরকার নতুন কোন সিদ্ধান্ত নিতে পারেন।

আগামী সেপ্টেম্বর মাস থেকে তৈরি পোশাক, ঘড়ি, চশমা, খুচরা যন্ত্রাংশসহ ৮টি পেশা থেকে পর্যায়ক্রমে প্রবাসীদের পরিবর্তে সৌদি নাগরিকের জন্য শতভাগ কর্মসংস্থান নিশ্চিত করবে দেশটির সরকার। এ অবস্থায় প্রবাসীদের জন্য সোমবার থেকে পেশা পরিবর্তন চালু করায় এ সুযোগ নিয়ে নিজ কর্মস্থল পরিবর্তন করতে পারবেন প্রবাসীরা।

শতভাগ সৌদি নাগরিকের জন্য কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে দেশটির সরকার পর্যায়ক্রমে ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সেক্টরে প্রবাসীদের কাজের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। চলতি বছর ১২টি পেশায় প্রবাসীদের কাজের উপর নিষেধাজ্ঞা দেয় সৌদি সরকার।

এক বাংলাদেশী প্রবাসী বলেন, সৌদি সরকার আমাদের পেশা পরিবর্তনের সুযোগ দিয়েছে। এতে আমরা পেশা পরিবর্তন করে অন্য পেশায় যেতে পারব। এটা না হলে যেকোনো সময়ে আমাদের পেশা পরিবর্তন করে দেশে চলে যেতে হত।

এই বিভাগের আরও খবর

  মালয়েশিয়ায় বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা

  মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিককে প্রকাশ্যে পিটিয়ে হত্যা

  আমিরাতে কুড়িয়ে পাওয়া কোটি টাকা ফিরিয়ে দিলেন বাংলাদেশি

  যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে সাঈদা মুনা তাসনিমের যোগদান

  বাংলাদেশির অভিবাসন বাতিলে ভুল স্বীকার যুক্তরাজ্যের

  দক্ষিণ আফ্রিকায় আবারো বাংলাদেশি খুন

  বাংলাদেশি নাগরিকত্বের রেকর্ড, ১০ বছরে ৬৮১৯৫ জনের পাসপোর্ট যুক্তরাষ্ট্রে

  দক্ষিণ আফ্রিকায় ৪ বাংলাদেশিকে পুড়িয়ে হত্যা

  ২১ আগস্ট মামলার রায়ে ফিনল্যান্ড বিএনপির নিন্দা, ক্ষোভ

  রিয়াদে বাংলাদেশির হাতে বাংলাদেশি খুন

  মালয়েশিয়া যাওয়ার সুযোগ পাচ্ছে ৭০ হাজার কর্মী

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?