সোমবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
SHARE

শুক্রবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৮:৫৩

স্থায়ী নাগরিকত্বের সুবিধা দিচ্ছে কাতার

স্থায়ী নাগরিকত্বের সুবিধা দিচ্ছে কাতার

ঢাকা: মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাতার বিদেশি নাগরিকদের নাগরিকত্বের সুবিধা দিতে যাচ্ছে। যারা নতুন নাগরিকত্ব লাভ করবেন তারা কাতারের স্থানীয় নাগরিকদের মতো বিভিন্ন ব্যবসায়িক ও নাগরিক সুবিধা ভোগ করতে পারবেন।

কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানী মঙ্গলবার এ সংক্রান্ত একটি ডিক্রি জারী করেছেন। এর ফলে প্রতি বছর ১০০ প্রবাসীকে কাতারের নাগরিকত্ব দেয়া হবে। বিশ্বের সবেচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস রপ্তানীকারক দেশটির জন্য এটা বড় ধরণের উন্নয়নের ধাপ বলে মনে করা হচ্ছে।

নাগরিকত্ব পাওয়ার যোগ্যতা হিসেবে দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, যদি কোন বিদেশী দেশটিতে ২০ বছর বা তার বেশি অবস্থান করে থাকেন অথবা কোন বিদেশী নাগরিক দেশটিতে জন্ম গ্রহণের পর ১০ বছর অব্স্থান করেন তবে তিনি নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। নাগরিকত্বের জন্য আবেদনকারীকে অবশ্যই আরবি ভাষার উপর দক্ষতা থাকতে হবে এবং যথেষ্ট আয়ের প্রমাণ দেখাতে হবে।

আবার, কাতারের নাগরিকদের স্বামী বা স্ত্রী এবং যেসব কাতারের নারীরা বিদেশিদের বিয়ে করেছেন তাদের স্বামী ও সন্তানরা সয়ংক্রিয়ভাবেই দেশটির স্থায়ী নাগরিকত্ব লাভ করবেন।

কিন্তু যারা দেশের জন্য ‘গুরুত্বপূর্ণ সেবামূলক’ কোন কাজ করেছেন বা বিশেষ কোন ‘দক্ষতা’ রয়েছে তাদের নাগরিকত্ব লাভের জন্য উপরের নিয়মের দরকার হবে না।

স্থায়ী নাগরিকত্ব লাভকারীদের ব্যবসায়ের ক্ষেত্রে স্থানীয়দের সাথে অংশীদারিত্ব ছাড়াই ব্যবসায়িক কার্যক্রম চালাতে পারবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নাগরিকত্বের আবেদন প্রক্রিয়াটি তত্ত্বাবধান করবে। স্থায়ী নাগরিকত্ব নির্দিষ্ট কোন কারণ বা ডিক্রি জারির মাধ্যমে বাতিল হয়ে যেতে পারে।

নাগরিকত্বের বিষয়টি উপসাগরিয় ৬টি দেশ খুবই সতর্কতার সাথে দেখে থাকে। কিন্তু সাম্প্রতিক কাতার জিসিসি থেকে বের হয়ে গেছে। নতুন এই পদক্ষেপ দেশটিতে অবস্থানরত বিদেশি কর্মজীবীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে ও তারা দেশটির জন্য অব্যহত কাজ করে যাবে বলে মনে করা হচ্ছে।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?