সোমবার, ১৩ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯, ০২:১৮:৩০

মালয়েশিয়ার আদালতে ৪ বাংলাদেশি না’রীর কা’রাদ’ন্ড।, নেপথ্যে যে কারণ…

মালয়েশিয়ার আদালতে ৪ বাংলাদেশি না’রীর কা’রাদ’ন্ড।, নেপথ্যে যে কারণ…

মালয়েশিয়ার আ’দালতে চার বাংলাদেশি না’রীস’হ ১৬২ জন না’রিকে কা’রাদ’ন্ড দিয়েছেন দেশটির আদালত। বুধবার কুয়ালালামপুরের একটি আদালতের বি’চা’র’ক হারিদশাম মোহাম্মদ ইয়াসিন এদের ২৫ থেকে ৩০ দিন প’র্য’ন্ত কা’রা’দ’ন্ড আ’দে’শ দেন। কা’রাদ’ন্ড প্রা’প্তদের ম’ধ্যে ১৫২ জন থাই, ৪জন বাংলাদেশি এবং ৬ জন কোরিয়া ও লাওসের না’গরি’ক।

আদালত সূত্র জানায়, গত ৩ আগস্ট স্থা’নীয় সময় রাত সাড়ে ১১টার দিকে জালান কিলাং লামার তিনটি নাইট ক্লাবে অ’ভি’যা’ন চা’লিয়ে দে’হ ব্য’ব’সা’র অ’ভি’যো’গে ১৬২ জনকে গ্রে’ফতার করা হয়। এদিকে পুলিশের এ’কাধি’ক সূত্রে জানা গেছে, মানব পা’চার চ’ক্রের কবলে পড়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশের না’রিরা মালয়েশিয়ায় এসে দে’হ ব্য’বসায় জ’ড়িয়ে প’ড়ছে। প্রতিদিন কোনো না কোনো স্থানে পুলিশের অ’ভি’যা’নে ধ’রা প’ড়ছে এসব না’রি।

অ’নুস’ন্ধানে জানা গেছে, দেশটির বিভিন্ন সেফ হোমে এ প’র্য’ন্ত আ’টক রয়েছেন প্রায় ৩৫ থেকে ৪০ বাংলাদেশি না’রি। আ’টককৃ’ত না’রিদের কাছ থেকে পা’চার কা’রিদে’র প’রিচয় জানতে জি’ঙ্গাসাবা’দ ক’রছে পুলিশ। এদিকে, বেতন না দিয়ে দী’র্ঘদি’ন জি’ম্মি করে রেখে কাজ করতে বা’ধ্য করা হয়েছে এমন ১২ বাংলাদেশিসহ ১৮ জন শ্র’মিককে উ’দ্ধা’র করেছে মালয়েশিয়ার পুলিশ। উ’দ্ধা’র হও’য়া ১৮ জনের মধ্যে ১২ জন বাংলাদেশি এবং ৬ জন মি’য়ানমারের না’গরিক ছিলেন।

দেশটির একটি সবজি ফ্যা’ক্টরিতে তারা ক’র্মর’ত ছিলেন। ওই ঘ’টনা’য় ২ জন না’রী মালিককে আ’টক করা হয়েছে এবং পরে আদালতের মা’ধ্যমে তাদেরকে ২ দিনের রি’মান্ডে নি’য়েছে পুলিশ। পুলিশ জানায়, দী’র্ঘ দুই মাস কাজ করলেও কোনো বেতন পাননি তারা। প্রতিদিন সকাল ৮ থেকে রাত ১২টা প’র্য’ন্ত কাজ করতে বা’ধ্য করত মা’লিকপ’ক্ষ। বেতন চাইলেই বিভিন্ন টা’লবাহা’নাস’হ বলত- ’’যে দিন দেশে যাবি, সেই দিন বেতন দেব।’’

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?