বুধবার, ১২ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮, ১২:০৭:০২

খুসকির সমস্যা মেটাবে যে খাবার

খুসকির সমস্যা মেটাবে যে খাবার

লাইফস্টাইল ডেস্ক : সুন্দর চুলের মধ্যে খুসকি হচ্ছে একটি মারাত্মক সমস্যা। এই খুসকি থেকে মুক্তি পেতে অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করেছেন বা পার্লারে ট্রিটমেন্ট করিয়েছেন, এমনকি অনেকেই ওষুধ পর্যন্ত খেয়েছেন। কিন্তু কিছুতে কাজ হয়নি। তাহলে সময় এসে গেছে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে খুসকি তাড়ানোর।  

১) কলা : কলাতে ভিটামিন B6‚ A‚C‚E এবং বিভিন্ন মিনারেল যেমন জিঙ্ক পটাসিয়াম আর আয়রন আছে। এছাড়াও এতে অ্যামাইনো অ্যাসিড আর অ্যান্টি অক্সিডেন্ট আছে। সব মিলিয়ে এগুলো ড্যানড্রাফ তাড়াতে খুব কার্যকারী। দ্রুত খুসকি তাড়াতে কলা, টক দই আর অ্যাভোকার্ডো ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

২) কাবলি ছোলা : কাবলি ছোলা খুসকি তাড়তে সাহায্য করে। এতে দুই ধরণের নিউট্রিয়েন্টস আছে। ভিটামিন B6 এবং জিঙ্ক যা সহজেই খুসকি নাশ করে। কাবলি ছোলা যদি খেতে না ভালো লাগে তাহলে এটা পিষে টক দই আর জল দিয়ে একটা পেস্ট বানিয়ে তা চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ রেখে হালকা গরম জলে চুল ধুয়ে নিন।

৩) রসুন : খুসকির জন্য রসুন খুব ভালো হার্বাল রেমিডি। রসুনে উচ্চ পরিমাণে অ্যালিসিন আছে যা প্রাকৃতিক অ্যান্টি ফাংগাল পদার্থ। রসুন আপনার ডায়েটে যোগ করতে পারেন বা রসুন থেঁতো করে মাথার স্কাল্পে লাগাতে পারেন। এছাড়াও রসুনের রস ও লাগাতে পারেন। যাদের ত্বক খুব সেনসিটিভ তারা সরাসরি রসুন মাথায় না লাগিয়ে অল্প জল মিশিয়ে নিন।

৪) আদা : আদা খওয়ার অনেক উপকারিতা মধ্যে একটা হলো খুসকি দূর করে। অনেক ক্ষেত্রেই দেখা গেছে হজমের গণ্ডগোলের জন্য মাথায় খুসকি হচ্ছে। আদা খেলে হজমের উন্নতি হয় ফলে মাথায় খুসকিও কমবে।

৫) আপেল : রোজ আপেল খেলে শুধুমাত্র ডাক্তারই দূরে থাকবেন তা নয় একই সঙ্গে খুসকিও হাওয়া হয়ে যাবে। রোজ মনে করে অন্তত দুটো আপেল খেতে হবে। 

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?