মঙ্গলবার, ১৯ জুন ,২০১৮

Bangla Version
SHARE

মঙ্গলবার, ০৫ জুন, ২০১৮, ০৩:১৫:৪২

ব্যস্ত জীবনে বদলে যাচ্ছে প্রেম!

ব্যস্ত জীবনে বদলে যাচ্ছে প্রেম!

লাইফস্টাইল ডেস্ক : 'প্রেম যে কাঁঠালের আঠা, লাগলে পরে ছাড়ে না।' সত্যি প্রেমের অনুভূতি এক অদ্ভুত অনুভূতি। প্রেমে পড়লেও জ্বালা আবার এর স্বাদ না নিলেও যেন মন ভরে না। তবে হরেক রকমের প্রেম বর্তমান আমাদের এই দুনিয়ায়। কখনও কখনও সে প্রেম হয় দীর্ঘস্থায়ী, কখনও ক্ষণস্থায়ী। আবার অনেকে পড়েন বহু প্রেমের ডোরে।

মনোরোগ বিশেষজ্ঞরা মনে করেন মানুষের বহু প্রেমে পড়ার কারণ হল একাকীত্ব। কেননা মানুষ একা হয়ে পড়লে সে তার জীবনে সবচেয়ে ভালো কিছুটাই খোঁজে। ভালো সঙ্গী খুঁজে নিতে বহুপ্রেমে পড়ে। প্রেমে পড়ার সঠিক কোনও বয়সই হয় না। তাই যখন ইচ্ছা তখনই পড়া যেতেই পারে। জীবনের বিভিন্ন পর্যায় এসে প্রেমের বিভিন্ন সংজ্ঞার মানে বোঝা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, অনেকেই শরীরের উত্তাপ পাওয়ার আশায় প্রেম করেন। চাহিদা পূরণ না হলে নতুন করে প্রেমে পড়েন। সোজা কথায়, ব্যস্ত জীবনে বদলে যাচ্ছে প্রেমও। যারা যত বেশি নিজের ক্যারিয়ারের পেছনে হন্যে হয়ে ঘুরছেন, ভালো জীবন যাপনের জন্য বেশি বেশি প্রতিযোগিতা করছেন তারা তত বেশি একা হয়ে পড়ছেন। এটিকে শরীরের একটি চাওয়াও বলছেন বিশেষজ্ঞরা।

মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, আজকের এই ব্যস্ত সময়ে প্রতিনিয়তই চলে ভাঙা-গড়ার খেলা। প্রেম-বিরহের খেলায় মেতে ওঠেন অপ্রাপ্তবয়স্ক, বিবাহিত, এমনকি ডির্ভোসিরাও। আবার প্রেমে আঘাত পেয়ে আত্মহত্যার পথও বেছে নিচ্ছেন অনেকে। বারবার প্রেমে পড়া খারাপ নয়। কিন্তু, কার প্রেমে পড়ছেন? সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞরা বলছেন, যারা আবেগ প্রবণ কিংবা কল্পনার জগতে থাকতে পছন্দ করেন তারা ঘন ঘন প্রেমে পড়েন। এরাই পরকীয়া বা টেলিভিশনে বিভিন্ন প্রকার প্রেম দেখে প্রেমে পড়েন। এই প্রেম অনেকটা যুদ্ধ। কেননা অন্যের ভালো কিছু দেখলে নিজের জীবনেও সেই ভালোটাকে চায় তারা। তাই বার বার ভালো খুঁজতে গিয়ে বার বার প্রেমে পড়া।

কিন্তু বর্তমান সময়ে দেখা যাচ্ছে, আধুনিক তরুণ-তরুণীরা একজনের সঙ্গে জীবনভর ভালবাসার সম্পর্কে জড়িয়ে থাকতে পছন্দ করেন না। বৈচিত্রময় ভালোবাসা খুঁজতে পছন্দ করেন তারা। তাই বদলে যাচ্ছে প্রেমের ধরণ। তরুণ- তরুণীরা তাদের নিজেদের প্রয়োজনেই বেছে নিচ্ছেন তার জীবনে নতুন মানুষকে।

ট্রেন্ড অবশ্য বলছে, একজনের সঙ্গে জীবনভর ভালবাসার সম্পর্কে জড়িয়ে থাকাটা একেবারেই অপছন্দ আধুনিক তরুণ-তরুণীদের। জীবনে সবসময়ই বৈচিত্র্য খুঁজতে ভালবাসেন তারা। তাই মোবাইলের বদলের মতোই বদলে ফেলেন মুঠোয় ধরা সঙ্গীর হাতটিও।

যারা নাগরিক জীবনের যন্ত্রণা নিয়ে গবেষণা করেন, তাদের মতে, অনেকের কাছে প্রেমটা নিছকই জীবনের স্বাদ বদলের একটি উপায়। সেইসব বেপরোয়া প্রেমিক বা প্রেমিকার সাফ কথা, ‘প্রতিদিন বিরিয়ানি খাওয়ার পর স্বাদ বদলাতে ফেন ভাতই অমৃত।’ তাই প্রেম ভেঙে গেলেও বিশেষ কাতর হন না তারা। তাই সোজা কথায়, ব্যস্ত জীবনে বদলে যাচ্ছে প্রেমও।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?