রবিবার, ২৪ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৭ জুন, ২০১৮, ১১:২৯:৩২

ঈদের আগেই ফর্সা কাঁচা দুধের প্যাকে!

ঈদের আগেই ফর্সা কাঁচা দুধের প্যাকে!

লাইফস্টাইল ডেস্ক : ঈদের বাকি আছে আর মাত্র কয়েক দিন। রমজান মাসে কেনাকাটা ও সময়ের অভাবে ত্বকের যত্ন তেমন নেয়াই হয় না। তাই বলে কি ঈদের দিন সুন্দর না দেখালে চলবে। ত্বকের মলিনতা দূর করতে কাঁচা দুধের জুড়ি নেই। কাঁচা দুধের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির বিভিন্ন উপাদান থাকে। তবে চলুন আজ এমনই কিছু প্যাক সম্পর্কে জানা যাক।

(১) কাঁচা দুধ, বেসন ও মুলতানি মাটির প্যাক
এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য দারুণ কাজ করে। এটি প্রাকৃতিক ব্লিচ, তৈলাক্ততা দূর এবং সেই সাথে ত্বককে গভীর থেকে পরিষ্কার করে। ১ চা চামচ বেসন, ১ চা চামচ মুলতানি মাটি ও ২ টেবিল চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিতে হবে। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার হাতে অল্প পানি নিয়ে মুখে লাগিয়ে হালকা ম্যাসাজ করতে হবে। এবার মুখ ভালো করে ধুয়ে নিতে হবে।

(২) কাঁচা দুধ ও কলার প্যাক
এই প্যাকটির জন্য লাগবে অর্ধেক পাঁকা কলা ও পরিমাণ মত (প্রায় ২ চা চামচ) কাঁচা দুধ। কলা খুব ভাল করে মিশিয়ে নিতে হবে। এর সাথে অল্প অল্প করে কাঁচা দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বককে ময়শ্চারাইজও করবে।

(৩) কাঁচা দুধ, পেঁপে ও মধুর প্যাক
একটু বয়স্কদের ত্বকের হালকা রিংকেল দূর করতে এই প্যাকটি অনেক উপকারি। দুই টুকরা পাঁকা পেঁপে খুব ভাল করে মিশিয়ে নিতে হবে। এর সাথে দুই চা চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ মধু। এটি মুখে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর ভাল করে ধুয়ে ফেলতে হবে।

(৪) কাঁচা দুধ, মধু ও লেবুর রসের প্যাক
কাঁচা দুধ মধু ও লেবুর রসের সাথে মিশালে এটি প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে যা কেমিকেল ব্লিচের মত কোন ধরণের ক্ষতি ছাড়াই ত্বকের রঙ হালকা করে। দুই চা চামচ কাঁচা দুধের সাথে এক চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে রেখে দিতে হবে ১৫ থেকে ২০ মিনিট। এরপর পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে।

(৫) শুধুই কাঁচা দুধ
আর এত কিছু যদি আপনার জন্য কষ্টকর মনে হয় তবে শুধু কাঁচা দুধ হাতে নিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। প্রতিদিন এই শুধু কাজটিও করলেও ত্বক অনেক উজ্জ্বল হয়ে যাবে।

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?