বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ০৭:১২:৩৮

বিমানে ভ্রমণের আগে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

বিমানে ভ্রমণের আগে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

লাইফস্টাইল ডেস্ক : আপনি কি বিমানে ভ্রমণ করতে যাচ্ছেন? কিংবা যাবেন ভাবছেন? তাহলে আপনার জেনে রাখা উচিৎ বিমানে উঠতে হলে কিছু নিয়ম সবাইকে পালন করতে হয়, এগুলোকে অনেকটাই বিমানের শিষ্টাচার বিধি বলা হয়ে থাকে।

আসুন জেনে নেই বিমানে ভ্রমণের আগে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি।

বোর্ডিং পাস

আপনি আগে হোক কিংবা পরে হোক বিমান বন্দরে পৌঁছেই বোর্ডিং পাস নিয়ে নিতে ভুলবেন না। আগে ভাগে বোর্ডিং পাস নিয়ে রাখলে সুবিধা অনেক। তাৎক্ষনিক সময় হয়ে গেলে দ্রুত ফ্লাইটে ওঠা যায়, শেষ মুহূর্তে ছুটোছুটি করতে হয়না।

ওয়াশরুম

আপনি যদি তাড়াতাড়ি বিমানে ওঠার অপেক্ষায় থাকেন তবে বিমানে ওঠার আগেই টার্মিনাল থেকে ফ্রেস হয়ে নিন। তাহলে বিমানে ওঠার পর আর আলাদাভাবে কোনো বিড়ম্বনা পোহাতে হবেনা।

সিট বেল্ট

বিমানে উঠে নিজের আসনে বসেই প্রধান কাজ হচ্ছে নিজের সিট বেল্ট বেঁধে নেয়া। আপনাকে বিমানবালা কিভাবে সিট বেল্ট বাঁধতে হবে তা শুরুতেই জানিয়ে দিবে। যদি না পারেন তবে বিমানবালাদের সাহায্য চাইলে তারাই বেঁধে দেবে।

অক্সিজেন মাস্ক

সিট বেল্ট বেঁধেই দেখে নিন আপনার অক্সিজেন মাস্ক কোথায় রাখা আছে এবং কিভাবে ব্যবহার করতে হবে। না বুঝলে অবশ্যই বিমানবালাদের সাহায্য নিতে পারেন।

ফোন ব্যবহার

বিমানে ফোন কিংবা রেডিও ওয়েবজাতীয় সকল তরঙ্গ ব্যবহার থেকে বিরত থাকুন। ফোন এরোপ্লেন মুডে রাখুন।

বিমানে ঘুমানো

দীর্ঘ বিমান যাত্রাকাল (৮ ঘন্টা+) আপনাকে বিমানে ঘুমাতেই হবে। অনেকে বসে অল্প জায়গায় ঘুমিয়ে অভ্যস্ত না, এক্ষেত্রে সিট টা একটু পিছিয়ে দিন, বিমানে যে বালিশ আছে সেটা ব্যবহার করুন, খেয়াল রাখবেন আশেপাশের যাত্রীর যেন কোনো সমস্যা না হয়।

বিমান উড্ডয়নের সময়

মনে রাখবেন বিমান আকাশে উড়ে যাওয়ার সময় একটা ঝাঁকি দেয় এবং আপনার আলাদা একটা অনুভূতি হবে।

নামার সময়

বিমান থেকে নামার সময় আপনার সঙ্গে থাকা ব্যাগ এবং জিনিসপত্র সব ভালোভাবে গুছিয়ে নিন এবং মনে করে সবকিছু নিয়ে নিন। তাড়াহুড়ো করবেন না, শান্তভাবে নামার প্রস্তুতি নিন।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?