বুধবার, ২১ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮, ০৩:১২:৩৫

ব্রেকাপ: ৫ উপায়ে সামলে নিন নিজেকে!

ব্রেকাপ: ৫ উপায়ে সামলে নিন নিজেকে!

লাইফস্টাইল ডেস্ক : সম্পর্কচ্ছেদ বা ব্রেকাপ প্রতিটি মানুষের জীবনে এক কঠিন মুহুর্ত। যে মানুষটিকে আপনি ভালোবাসতেন অথবা এখনও বাসেন সে আপনার সাথে নেই এই অনুভূতি খুব পীড়াদায়ক। এই সময়টাতে নিজেকে সামলে নিতে হবে। আর তার জন্য অনুসরণ করতে পারেন এই ৫ উপায়।

১) বাস্তবতা মেনে নিন

দীর্ঘ নিশ্বাস নিন আর নিজেকে বুঝান যে, এটাই বাস্তবতা। ব্রেকাপ হয়েছে এবং এই বাস্তবতার আর পরিবর্তন হবে না। পরিস্থিতি সামলে নিয়ে আবেগে লাগাম টানতে পারলেই আপনি টিকে থাকবেন। এক দিনেই সবকিছু ঠিক হয়ে যাবে না। নিজেকে সময় নিন। কিছু দিন পর নিজেকে আগের থেকে অনেক শক্ত অবস্থানে পাবেন।

২) বেশি চিন্তা করবেন না

সম্পর্কটা কেন টিকল না তা বোঝা উচিত। সম্পর্কে আপনার কোন ভুল ছিলো কি না তা বুঝতে পারবেন। তবে এ নিয়ে বেশি চিন্তা বা দুশ্চিন্তা করার কিছু নেই। ইতিবাচক থাকুন এবং জীবন আপনাকে যা দিচ্ছে তা গ্রহণ করার জন্য নিজেকে প্রস্তুত রাখুন।

৩) ডায়েরি লিখুন

দুঃসময়ে ডায়েরি লেখার অভ্যাস আপনাকে অনেক উপকারিতা এনে দিতে পারে। ডায়েরিতে নির্দিষ্ট করেই যে কিছু লিখতে হবে এমন না। আপনার মন ও চিন্তায় যা আসে তাই লিখে ফেলুন। একটা তালিকা করতে পারেন যে কী কী করলে আপনি দুশ্চিন্তা থেকে নিজেকে দূরে রাখতে পারবেন। সেগুলো লিখুন এবং তা করা শুরু করুন। বিশ্বাস করুন, আপনি ভালো থাকবেন।

৪) সঠিক মানুষের সাথে কথা বলুন

আমাদের জীবনের খারাপ সময়গুলোতে আমরা আশেপাশের মানুষের থেকে সাহায্য আশা করি। কিন্তু আমাদের চারপাশের সবাই কিন্তু আমাদের সঠিক পরামর্শ দেয় না বা দিতে পারে না। সেজন্য কোন বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন অথবা আপনাকে ইতিবাচক সঙ্গ দিতে পারবেন এমন ব্যক্তিদের সাথে কথা বলুন।

এরজন্য পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করুন, বন্ধুদের নিয়ে আড্ডা দিন। এমন মানুষদের একটি তালিকা করুন যাদের সাথে দীর্ঘদিন আপনার যোগাযোগ হয়নি। তাদের সাথে যোগাযোগ করুন। এতে আপনি এমন একটা অনুভূতি পাবেন যে, জীবনে ঐ একটি সম্পর্ক ছাড়াও অনেক মানুষের সাথে আপনার আরও অনেক সম্পর্ক আছে।

৫) ‘এক্স’ এর সবকিছু দূরে থাকুন

প্রাক্তনকে ভুলতে এবং তার স্মৃতি থেকে বেরিয়ে আসতে হলে তার সবকিছু থেকে বের হয়ে আসতে হবে। আমরা অনেক সময়ই আমাদের প্রাক্তনদের বন্ধু মহলের সাথে যোগাযোগ রাখি। এতে করা সরাসরি না হলেও কোন না ভাবে আমাদের প্রাক্তনদের প্রভাব আমাদের ওপর থেকে যায়। তাই ব্রেকাপের পর প্রাক্তন সম্পর্কিত সবকিছু থেকে দূরে থাকুন।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?