বৃহস্পতিবার, ২৩ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৯, ০৩:৫৮:২৪

পুরুষের দাড়িতে আছে জীবাণু?

পুরুষের দাড়িতে আছে জীবাণু?

লাইফস্টাইল ডেস্ক : দাড়ি নিয়ে পুরুষের ফ্যাশনের তো শেষ নেই। আবার অনেকের তো লম্বা দাড়ির শখ আছে। কেউ কেউ আবার চুলে রং করার সঙ্গে সঙ্গে আজকাল দাড়িতেও করেন নানা রং।

আর বিভিন্ন দাড়ির কাট তো আছেই। কিন্তু জানেন কি, যে শখের দাড়ি নিয়ে আপনি এত মাতামাতি করছেন, তা আপনার প্রিয়জনের জন্য কত খারাপ হতে পারে।

আপনার সেই দাড়িতেই লুকিয়ে রয়েছে মারাত্নক ধরনের জীবাণু। কারণ দাড়ি কিন্তু কুকুরের লোমের থেকেও বেশি নোংরা হতে পারে। আর গবেষকরা বলেন এতে বিপদ।

সুইজারল্যান্ডের জুরিখের একদল গবেষকরা কুকুরের লোম এবং দাড়ি নিয়ে জরিপ চালিয়েছিলেন। সেখান থেকেই উঠে আসে এসব তথ্য। জুরিখের গবেষকরা একই এমআরএই স্ক্যানারের নিচে রেখে একসঙ্গে পরীক্ষা চালান কুকুরের লোম ও মানুষের দাড়ির উপর।

মোট ১৮ জনের দাড়ি ও ৩০ টি কুকুরের লোমের পরীক্ষা হয়েছিল পরিচ্ছন্নতা দেখার জন্য। এই পরীক্ষায় দেখা গেছে প্রতিটি দাড়ির নমুনাতেই মারাত্মক ক্ষতিকারক জীবাণু রয়েছে।

যেখানে ৩০টির মধ্যে মাত্র ২৩টি লোমের নমুনায় পাওয়া গিয়েছে ক্ষতিকারক জীবাণু। অন্যদিকে ১৮টি দাড়ির নমুনার মধ্যে ৭টি নমুনায় এতটাই ক্ষতিকারক জীবাণু ছিল যে তা থেকে হতে পারে মারাত্মক কোনো অসুখ।

দাড়ি এবং কুকুরের লোম নিয়ে এই গবেষণার প্রধান গবেষক আন্দ্রিয়াস গাজেট জানান, এই গবেষণার ফল থেকে বলা যেতেই পারে যে কুকুরের লোমের থেকেও অনেক বেশি নোংরা এবং ক্ষতিকারক মানুষের দাড়ি। তাই সাবধান হন আপনার দাড়ির কারণে অপর ব্যক্তির অসুখ বা ত্বকে ব়্যাশ-ফুসকুড়ির মতো সমস্যা হতেই পারে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?