শনিবার, ০৪ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ০৭:২৪:৪১

পোশাক পছন্দের সময় স্বাস্থ্যবানদের করণীয়

পোশাক পছন্দের সময় স্বাস্থ্যবানদের করণীয়

লাইফস্টাইল ডেস্ক : চেহারার সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক নির্বাচন করতে হয়, এ কথা কমবেশি সকলেই জানেন। তবুও বাছাইয়ের সময় স্বচ্ছ ধারণার অভাবই আপনার চেহারাকে আরও বয়স্ক করে তোলে। চেহারায় তারুণ্য ধরে রাখতে মেনে চলুন বিশেষ কটা নিয়ম, এতে ভারী চেহারা হলেও বয়স্ক দেখানোর হাত থেকে মুক্তি মিলবে।

পোশাক বাছার ক্ষেত্রে স্বাস্থ্যবানদের জন্য ফ্যাশন ডিজাইনারের পরামর্শ হলো-

আড়াআড়ি দাগ নয়
চেহারা ভারীর দিকে হলে এড়িয়ে চলুন আড়াআড়ি দাগের যে কোন পোশাক। তার চেয়ে বাছাই করুন লম্বালম্বি দাগের পোশাক। মানানসই ও কমবয়সি দেখাতে চাইলে এই লম্বালম্বি স্ট্রাইপ খুবই কাজে আসবে।

লং স্কার্ট নয়
লং স্কার্ট যতই পছন্দ হোক, চেহারা ভারী হলে তা এড়িয়ে চলুন। হাঁটুর চেয়ে নীচে স্কার্ট পরলে শরীরের নীচের অংশ অনেকটা ভারী দেখায়। অনেকে রোগা দেখাতে পারে ভেবে চোঙাকৃতি লং পেনসিল স্কার্ট কেনেন। এই ধারণাও ভুল। ঘের না থাকায় এই ধরনের স্কার্ট কোমরের মেদকে আরও বাড়তি দেখায়। তাই স্কার্ট ভালবাসলে ঘের দেওয়া নি লেংথ স্কার্টে ভরসা রাখুন।

স্কার্ফ
শুধু ফ্যাশনের কারণেই ঠান্ডা না পড়লেও পোশাকের সঙ্গে মানানসই স্কার্ফ কিনে ফেলাটা আমাদের স্বভাব। গলায় গোল করে স্কার্ফ জড়ালে গলার লম্বাটে আকার ঢেকে তা আরও ভারিক্কি ভাব আনে।

ঠিক মাপ
পোশাক বাছাইয়ের সময় কেউ ছিপছিপে দেখাতে চেয়ে আঁটো পোশাক পরেন, কেউ আবার ঢিলেঢালা পোশাকেই আস্থা রাখেন। ফ্যাশন ডিজাইনারদের মতে, এর কোনটাই ঠিক ধারণা নয়। ঢিলেঢালা পোশাক যেমন চেহারাকে ভারী করে, তেমনই আঁটসাট পোশাকে স্পষ্ট হয় শরীরের মেদ। কাজেই খুব ঢিলে বা খুব আঁটো নয়, এমন পোশাকই বাছুন।

অন্তর্বাস
শারীরিক গঠন অনুযায়ী ঠিক মাপের অন্তর্বাস বাছাইয়ের উপরও চেহারার গড়ন অনেকটা নির্ভর করে। তাই সে ক্ষেত্রেও খুব ঢিলেঢালা বা আঁটো অন্তর্বাস এড়িয়ে আরামদায়ক মাপ বাছুন।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?