মঙ্গলবার, ১৪ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ০২:১৩:৩৮

পাকা কথা হওয়ার পরও ভেঙ্গে গেছে বিয়ে!

পাকা কথা হওয়ার পরও ভেঙ্গে গেছে বিয়ে!

লাইফস্টাইল ডেস্ক : সম্বন্ধ করে বিয়ের ক্ষেত্রে এর চেয়ে বড়ো সত্যি কথা আর বোধহয় নেই। পারস্পরিক দেখাসাক্ষাৎ পর্ব থেকে শুরু হয়ে পাকা কথার পরে বিয়ে পর্যন্ত পথ পেরোতে বহু সমস্যা, বহু মান-অভিমানের চড়াই-উতরাই কাটাতে হয়। সব সম্বন্ধ যে বিয়ের পিঁড়ি পর্যন্ত গড়ায়, তাও নয়! অনেক বিয়ের কথাই বেশ অনেক দূর এগনোর পরেও নানা কারণে ভেঙে যায়। আর কথা এগিয়েও বিয়ে ভেঙে যাওয়ার ঘটনাটা নিতে পারেন না অনেক মেয়ে। স্বাভাবিকভাবেই মনখারাপ বা ডিপ্রেশনের শিকার হয়ে পড়েন তাঁরা। সেক্ষেত্রে কীভাবে কাটিয়ে উঠবেন বিয়ে ভেঙে যাওয়ার বিপর্যয়-

মেনে নিতে শিখুন
মেনে নিতে না পারা থেকেই যাবতীয় মনখারাপের উৎপত্তি। একদিকে যেমন আশাভঙ্গের কষ্ট থাকে, তেমনি তার সঙ্গে মিশে থাকে লজ্জা আর রাগ। কিন্তু বাস্তবটা মেনে নেওয়া ছাড়া এ ক্ষেত্রে কোনও উপায় নেই। কারণ যত ব্যাপারটা মনের মধ্যে পুষে রাখবেন, তত অসুবিধে হবে। এ কথা সত্যি যে রাতারাতি এমন একটা ঘটনা ভুলে যাওয়া সম্ভব নয়। নিজেকে সময় দিন, খুব কাছের মানুষের সঙ্গে মনের কথা শেয়ার করলে মন হালকা হবে।

ইতিবাচক মনোভাব ধরে রাখুন
‘যা হয় তা ভালোর জন্যই হয়’- এই কথাটার মধ্যে ভাগ্যের কাছে আত্মসমর্পণের একটা গন্ধ থাকলেও আখেরে তা কিন্তু আমাদের আঘাত কাটিয়ে উঠতে সাহায্য করে। সারাক্ষণ ব্যাপারটা নিয়ে ভাববেন না, একটু ইতিবাচক আলোয় নিজের জীবনটা দেখুন। নিজেকে বোঝান, একটা বিয়ে ভেঙে যাওয়া মানেই আপনার জীবনটা শেষ হয়ে যাচ্ছে না। জীবনের ভালো দিকগুলো নিয়ে ভাবুন, নিজের সাফল্যের কথা ভাবুন। দেখবেন ধীরে ধীরে মনের জোর ফিরে পাচ্ছেন।

নিজের যত্ন নিন
মনে আঘাত লাগলে তা কাটিয়ে ওঠার একটা উপায় হল নিজেকে ভালোবাসা। চাকরি থেকে ছুটি নিয়ে কোথাও বেড়াতে চলে যান। শপিং করুন, বিউটি পার্লারে গিয়ে একটা মেকওভার করান, ভালো সিনেমা দেখুন, বই পড়ুন। যা যা করলে ভালো লাগছে, সেই সব কাজই করুন। ধীরে ধীরে মন ভেঙে যাওয়ার বিপর্যয় ঠিকই কাটিয়ে উঠতে পারবেন আপনি।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?