বুধবার, ০৮ এপ্রিল ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ২১ মার্চ, ২০২০, ০২:১৩:৫১

ঠোঁটের উপরের লোম তুলুন নিরাপদে

ঠোঁটের উপরের লোম তুলুন নিরাপদে

লাইফস্টাইল ডেস্ক : ঠোঁটের উপরে হালকা গোঁফ দেখলেই মনটা খারাপ হয়ে যাওয়া স্বাভাবিক। মুখে অবাঞ্ছিত লোম থাকুক আমরা কেউই তা চাই না। ফলে নিয়মিত পার্লারে গিয়ে আপার লিপের বাড়তি লোম তুলতে হয়। অনেকে আবার বাড়িতেও নানান অদ্ভুত পদ্ধতিতে লোম তোলেন। কেউ রেজ়র ব্যবহার করেন, কেউ আবার বেছে নেন হেয়ার রিমুভাল ক্রিম। কিন্তু এ সব পদ্ধতি নিরাপদ তো নয়ই, বরং ত্বকের আরও ক্ষতি করে দিতে পারে। তাই যদি বাড়ির নিশ্চিন্ত পরিবেশে বসে আপার লিপের লোম তুলতে চান, তা হলে জেনে রাখুন কিছু প্রাকৃতিক উপায়, যা আপনার কোমল ত্বকের কোনও ক্ষতি তো করবেই না, উলটে ব্যথাও কম হবে।

ডিমের সাদা অংশ আর কর্নফ্লাওয়ার
ডিমের সাদা অংশ ত্বক টানটান সতেজ রাখতে পারে। তা ছাড়া ত্বকের গভীরে জমে যাওয়া তেলময়লা সমেত লোমও তুলে আনে একদম গোড়া থেকে। একটা ডিমের সাদা অংশের সঙ্গে এক চাচামচ কর্নফ্লাওয়ার আর এক চাচামচ চিনি মিশিয়ে নিন। চটচটে পেস্টটা ঠোঁটের উপরে লাগিয়ে শুকোতে দিন। শুকিয়ে গেলে টেনে তুলে দিন। সপ্তাহে দু’বার টানা একমাস করুন, লোম তো উঠবেই তা ছাড়া রোমের বৃদ্ধিও কমে যাবে।

লেবু আর চিনি
পার্লারে লোম তোলার জন্য যে গাঢ় বাদামি রঙের ওয়াক্স ব্যবহার করা হয়, সেটাও কিন্তু আসলে লেবুর রস আর চিনি দিয়েই তৈরি! এই মিশ্রণটি ব্যবহার করলে খুব সহজেই লোম উঠে যাবে, লেবুর রস আপনার ত্বকও উজ্জ্বল রাখবে। দু’ টেবিলচামচ চিনির সঙ্গে এক টেবিলচামচ লেবুর রস আর এক চাচামচ জল মিশিয়ে হালকা গরম করে একটা ঘন তরল তৈরি করুন। ঠান্ডা হয়ে গেলে ঠোঁটের উপরের অংশে লাগান, তারপর হালকা হাতে টেনে তুলে দিন। আর যদি মিশ্রণটা গরম না করেন, তা হলে লাগানোর পর মিনিট পনেরো শুকোতে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

দই আর বেসন
বেসন কোমলভাবে ত্বক এক্সফোলিয়েট করে, নিয়মিত ব্যবহারে মুখের সূক্ষ্ম লোম উঠে গিয়ে ত্বক মসৃণ আর উজ্জ্বল থাকে। টকদই, বেসন আর হলুদগুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ঘষুন। মুখের লোমছিদ্র আর ফলিকল আলগা হয়ে খুব সহজেই লোম উঠে আসবে। এক চাচামচ টকদই আর এক চাচামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদগুঁড়ো মিশিয়ে ঠোঁটের উপরের অংশে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঘষে তুলে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দু’বার নিয়মিত করলেই রোমের ঘনত্ব ধীরে ধীরে কমে যাবে।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?