বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০১৯, ০৯:৪২:১৪

বিএসএফ’র অতর্কিত গুলি, ১০ বাংলাদেশি কৃষক গুলিবিদ্ধ

বিএসএফ’র অতর্কিত গুলি, ১০ বাংলাদেশি কৃষক গুলিবিদ্ধ

রাজশাহী : বাংলাদেশের সীমানার ভেতরেই জমিতে কাজ করার অবস্থায় কৃষকদের ওপর অতর্কিতভাবে গুলি চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী- বিএসএফ’র। এতে অন্তত ১০ বাংলাদেশি গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। তাদের রাজশাহীর বিভিন্ন হাসপাতালে তাদের ভর্তি করা হয়েছে।

সোমবার (২ আগস্ট) বেলা ১১টার দিকে রাজশাহীর চর খানপুর সীমান্তে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- রুমোন (২৩), সুজন (২৩), সোহেল (২৮), দুলাল (৩৫), রবিউল (৩২) রুবেল (২৫), দলাল (৪০), জোটু (৪০), সুরুজ (১৯) এবং সুমন (৩০)। খানপুর গ্রামেই তাদের বাড়ি এবং তারা সবাই কৃষক।

আহতরা জানিয়েছেন, তারা বাংলাদেশের সীমানার ভেতরেই জমিতে কাজ করছিলেন। তখন বিএসএফ সদস্যরা ট্রাকে করে এসে তাদের ওপর অতর্কিতভাবে শর্টগানের ছররা গুলি ছুঁড়তে শুরু করেন। তারা তখন দিকবিদিক ছুঁটতে শুরু করেন। এসময় আহত হন অন্তত ১০ জন। তখন বিএসএফ সদস্যরা বাংলাদেশের সীমানার ভেতরে এসে তাদের কাজ করার হাঁসুয়া, কোদাল জব্দ করে নিয়ে যান।

জানতে চাইলে বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, বিএসএফ’র ছররা গুলিতে বাংলাদেশি তিনজন কৃষক আহত হওয়ার খবর তাদের কাছে আছে। তবে ১০ জনের বিষয়টি তাদের জানা নেই। আর শর্টগান দিয়ে এলোপাথাড়ি রাবার বুলেট ছোঁড়া হয়েছে বলে তারা শুনেছেন। এ ব্যাপারে বিজিবির পক্ষ থেকে খোঁজখবর নেয়া হচ্ছে।

তিনি আরও জানান, ঘটনার শোনার পরেই বিজিবি সদস্যরা গিয়ে বিএসএফকে ঘটনাস্থলেই পেয়েছেন। তাদের সঙ্গে পতাকা বৈঠক করে কথা বলেছেন। তারা গুলি ছোড়ার কথা স্বীকার করেছেন। বিএসএফের ভাষ্য, সকালে তিন-চারজন বাংলাদেশি কৃষক ঘাস কাটতে কাটতে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে ভারতে ঢুকে পড়েছিলেন।

বিএসএফ তাঁদের চ্যালেঞ্জ করলে তারা বিএসএফের উদ্দেশে দা ছুড়ে মারেন। এরপর তারা গ্রামে পালিয়ে আসেন। তারা পরে সংগঠিত হয়ে বিএসএফের ওপরে হামলা করতে যান। আত্মরক্ষার জন্য গ্রামবাসীকে ছত্রভঙ্গ করার জন্য বিএসএফ রাবার বুলেট ছোড়ে। তারা গ্রামবাসীর ছয়টি হাঁসুয়া বিজিবিকে ফেরত দিয়েছেন। তারা বলেছেন, এ রকম ঘটনা আর হবে না।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?