বৃহস্পতিবার, ২২ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১০:২০:৪৮

পশ্চিম দিকে পা দিলে কী হয়?

পশ্চিম দিকে পা দিলে কী হয়?

ঢাকা : সমাজে ধর্মীয় কিছু বিষয় নিয়ে আলোচনা সমালোচনা হয়ে থাকে। আসলে যার কোনো ভিত্তি নেই অথবা ইসলাম ওই বিষয়গুলো সমর্থনও করে না। কিন্তু না জানা থাকার কারণে সাধারণ মানুষ বিষয়গুলো নিয়ে ভুল করে থাকে। এরকম কয়েকটি বিষয়ে আজকের প্রশ্নোত্তর।

প্রশ্ন: পশ্চিম দিকে পা রাখা কি হারাম?

উত্তর: পশ্চিম দিকে পা রাখা হারাম নয়। কোনো কারণ ব্যতীত কিবলার দিকে পা রাখা মাকরুহ। কারণ এতে কিবলার আদব রক্ষা হয় না। (ফাতহুল কাদীর ১/৩৬৬; রদ্দুল মুহতার ১/৬৫৫; আলবাহরুর রায়েক ২/৩৩)

প্রশ্ন: বিষ, গলায় ফাঁস বা যেকোনো ভাবে আত্মহত্যা করলে সে কি জাহান্নামী হবে? সমাজে প্রচলিত আছে যে, এমন ব্যক্তি জাহান্নামী এবং এদের জন্য দোয়া করা অনুচিত বা হারাম।

উত্তর: আত্মহত্যা করা ব্যক্তি জান্নাতি নাকি জাহান্নামী এ ব্যাপারে কথা বলার অধিকার ইসলাম কাউকে দেয়নি। যদিও আত্মহত্যা করা কবিরা গুনাহ, অনেক ক্ষেত্রে এ গুনাহ থেকে তাওবাও সম্ভব হয় না। তাই এর ভয়াবহতা খুবই বেশি। কিন্তু এ ধরনের মুসলমান ব্যক্তিরও জানাজা পড়তে হবে। তবে সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের এসব জানাজায় শরীক না হওয়া ভালো। আর এদের জন্য মাগফেরাতের দোয়া করা সম্পূর্ণ জায়েজ। (বুখারি শরিফ ১/১৮২; রদ্দুল মুহতার ২/২১১; ফাতওয়ায়ে আলমগিরি ১/১৬৩)

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?