বুধবার, ২৪ এপ্রিল ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারী, ২০১৯, ১০:৪৮:০৫

ইসলামে প্রতিবেশীর অধিকার

ইসলামে প্রতিবেশীর অধিকার

ঢাকা : মানুষ সামাজিক জীব। আর সমাজে প্রতিবেশী একটি অবিচ্ছেদ্য অঙ্গ। আর তাই ইসলামে প্রতিবেশীর হককে অনেক গুরুত্ব দেয়া হয়েছে। কুরআন কারিমে সব ধরনের প্রতিবেশীর সাথে উত্তম আচরণের নির্দেশ দেয়া হয়েছে।

আল্লাহ তাআলা বলেন, ‘নিকট প্রতিবেশী, দূর প্রতিবেশী এবং সঙ্গী-সাথীদের সাথে উত্তম ব্যবহার করবে। (সুরা নিসা : আয়াত ৩৬)। তাই প্রতিবেশীকে কষ্ট দেয়া একজন মুসলমানের ঈমানের পরিপন্থি কাজ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহ এবং পরকালে বিশ্বাস রাখে, সে যেন তার প্রতিবেশীকে কষ্ট না দেয়।’ (মিশকাত)।

প্রতিবেশী প্রসঙ্গে ইসলাম এতটাই গুরুত্ব দিয়েছে যে, কোনো প্রতিবেশী যদি অমুসলিমও হয় তবু তার প্রতি উদার হওয়ার নির্দেশ দিয়েছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,‘ আল্লাহর কাছে সেসব প্রতিবেশীই উত্তম বলে বিবেচিত, যারা তাদের প্রতিবেশীর কাছে উত্তম বলে গণ্য।’

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, জিবরীল (আ.) আমাকে প্রতিবেশীর হকের ব্যাপারে এত বেশি তাকিদ করেছেন যে, আমার কাছে মনে হয়েছে না জানি প্রতিবেশীকে মিরাছের অংশীদার বানিয়ে দেয়া হয়। (সহীহ বুখারী ৬০১৪; সহীহ মুসলিম ২৫২৪)।

প্রতিবেশীর অধিকারের প্রসঙ্গে এক সাহাবী রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞাসা করেন, এ প্রতিবেশীর ওপর অপর প্রতিবেশীর কি অধিকার রয়েছে? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রশ্নের উত্তরে বললেন-

১. যদি এক প্রতিবেশী অপর প্রতিবেশীর নিকট ধার (কর্জ) চায়, তাহলে তাকে কর্জ দেয়া;
২. যদি একে অপরকে দাওয়াত করে, তবে তা গ্রহণ করা
৩. প্রতিবেশীর কেউ অসুস্থ হলে তার সেবা করা
৪. যদি কখনো একে অপরের নিকট সাহায্য প্রার্থনা করে, তবে সাহায্য করা
৫. প্রতিবেশীর বিপদের সময় দুঃখে সমবেদনা প্রকাশ করা
৬. প্রতিবেশীর আনন্দের সময় তাকে মোবারকবাদ জানানো
৭. প্রতিবেশীর মৃত্যু হলে জানাযায় অংশগ্রহণ করা
৮. প্রতিবেশীর অনুপস্থিতিতে তার বাড়ি-ঘর, পরিবার-পরিজনের হিফাজত করা। প্রতিবেশীর অনুমতি ব্যতিত উঁচু বাড়ি নির্মাণ না করা।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?