মঙ্গলবার, ০৪ আগস্ট ,২০২০

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০, ১২:৫৫:৫১

৩০ জুলাই পবিত্র হজ

৩০ জুলাই পবিত্র হজ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গতকাল সোমবার (২০ জুলাই) জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই মধ্যপ্রাচ্যে আগামীকাল বুধবার (২২ জুলাই) থেকে জিলহজ মাস শুরু হবে। সে হিসাবে জিলহজ মাসের ৯ তারিখে অর্থাৎ ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর ১০ জিলহজ অর্থাৎ ৩১ জুলাই মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

এদিকে বাংলাদেশে পবিত্র ঈদুল আজহার তারিখ জানা যাবে আজ। আজ চাঁদ দেখার খবর পাওয়া গেলে আগামীকাল বুধবার থেকে জিলহজ মাসের গণনা শুরু হবে। সে হিসাবে ঈদ হবে আগামী ৩১ জুলাই। আর আজ চাঁদ দেখা না গেলে ১ আগস্ট ঈদুল আজহা পালিত হবে। প্রতি বছর ১০ জিলহজ পালিত হয় পবিত্র ঈদুল আজহা।

আজ মঙ্গলবার (২১ জুলাই) হিজরি ১৪৪১ সনের জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এর সভায় নির্ধারণ হবে পবিত্র ঈদুল আজহার তারিখ। গতকাল সোমবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জনসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে। টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭; ফ্যাক্স : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?