সোমবার, ২০ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭, ১১:৩৯:৪৫

সিরিয়ায় বিমান হামলায় ৪৩ বেসামরিক নিহত

সিরিয়ায় বিমান হামলায় ৪৩ বেসামরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের এক ব্যস্ত বাজারে চালানো বিমান হামলায় কমপক্ষে ৪৩ বেসামরিক নিহত হয়েছে। তবে নিহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।  কেননা হামলায় আহত হয়েছে আরো বহু মানুষ।

 

সোমবার আলেপ্পোর আল আতারিব শহরের জনাকীর্ণ বাজারে তিনটি বিমান হামলায় ওই হতাহতের ঘটনাটি ঘটে। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী  সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

 

সিরিয়ার ওই শহরটিকে নো ফ্লাই জোন হিসেবে ঘোষণার পরিকল্পনা গ্রহণের মাত্র দুই সপ্তাহ পরেই এই হামলা চালানো হলো। রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে ওই পরিকল্পনা গৃহীত হয়েছিলো।

 

আল আতারিব শহরে সোমবার কারা ওই হামলা চালিয়েছে সে ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেনি যুক্তরাজ্য ভিত্তিক সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস। তবে রাশিয়া ও সিরিয়ার বিমানগুলোই সাধারণত বিদ্রোহীদের লক্ষ্য করে এ জাতীয় বিমান হামলা চালিয়ে থাকে।

 

সিরিয়ার বিভিন্ন সামাজিক মাধ্যমে সোমবারের ওই হামলার বিভিন্ন ভিডিও প্রকাশ করা হয়েছে। সেগুলোতে ধ্বংসপ্রাপ্ত ঘরবাড়ি, ভাঙা রাস্তা আর রক্তাক্ত লোকজনকে দেখা যাচ্ছে।

 

সোমবার আলেপ্পোর যে শহরটিতে বিমান হামলা চালানো হয়েছে সেটি সিরিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে বিবেচিত। ইদলিব, হোমস, লাটাকিয়া, আলেপ্পো আর হামার মধ্যে সংযোগ স্থাপন করে থাকে আল আতারিব শহরটি। গত ৬ মাস ধরেই সেখানকার বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে সিরিয়া ও রাশিয়া।

 

এই অঞ্চলের মোট লোকসংখ্যা ২৫ লাখ।

 

সূত্র: আল জাজিরা

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?