সোমবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৫২:২৪

বিশ্বের প্রথম ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার মোবাইল!

বিশ্বের প্রথম ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার মোবাইল!

ঢাকা : প্রযুক্তি নির্ভর এই যুগের অন্যতম একটি অংশ স্মার্টফোন। আর এর গুরুত্বপূর্ণ একটি অঙ্গ ফ্রন্ট ক্যামেরা।

 

তারই জের ধরে সেলফি নিয়ে সারা বিশ্বের মাতামাতিকে ব্যবসায় রূপান্তরিত করতে বেশ কিছু মোবাইল সংস্থা উঠেপড়ে লেগেছে। এদের মধ্যে অন্যতম চীনা সংস্থা ওপো এবং ভিভো। দুই সংস্থার মোবাইলের প্রধান ইউএসপি ফিচার ফ্রন্ট ক্যামেরার গভীরতা। তবে এবার সব কিছু ছাপিয়ে গেল ভিভো। সংস্থার ফ্ল্যাগশিপ মডেল Vivo V7 Plus এ ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে, যা বিশ্বের মধ্যে প্রথম কোনো মোবাইলের ফ্রন্ট ক্যামেরায় দেওয়া হল।

 

এর আগের মডেল V6 Plus এ ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছিল সঙ্গে মুনলাইট ফ্ল্যাশ ছিল। একটি নয় ডুয়াল ক্যামেরা ছিল সেখানে। অন্য ক্যামেরাটি ছিল ৮ মেগাপিক্সেল।

 

নতুন মডেলে ২৪ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা সঙ্গে সফ্ট ফ্ল্যাশ, অন্ধকারে সেলফি তুলতে কোনো সমস্যা হবে না। তার ওপর অ্যাপার্চার দেওয়া হয়েছে f/2.0. অর্থাৎ কম আলোয় খুব ভালো ছবিও উঠবে। প্রাইমারি ক্যামেরা দেওয়া হয়েছে ১৬ মেগাপিক্সেল, সেখানেও অ্যাপার্চার f/2.0 এবং LED ফ্ল্যাশ। ফেস বিউটি এবং পোট্রেইট মোড আগে থেকে দেওয়া রয়েছে।

 

অপারেটিং সিস্টেম রয়েছে অ্যান্ড্রয়েড 7.1 নোগাট, অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৫০ প্রসেসর। ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল মেমরি রয়েছে। মাইক্রো SD কার্ডের সাহায্যে ২৫৬ জিবি পর্যন্ত মেমরি এক্সপ্যান্ড করা যাবে। Li-ion ৩২২৫ mAh ব্যাটারি দেওয়া হয়েছে। কিন্তু এটি ফোনের সঙ্গে ফিক্সড অবস্থায় রয়েছে। 4G তো বটেই, তার সঙ্গে স্মার্টফোনের প্রায় সমস্ত প্রয়োজনীয় ফিচার রয়েছে। ফোনটির প্রধান প্রতিদ্বন্দ্বী অবশ্যই ওপো F3. এই মডেলের দাম ২০ হাজার টাকার কাছাকাছি। ভিভোর নতুন মডেলের দাম রাখা হয়েছে প্রায় ২২ হাজার টাকা।

 



আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?