শুক্রবার, ১৫ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, ০১:২২:৩৮

বাংলাদেশে আসছে আইফোন ১০

বাংলাদেশে আসছে আইফোন ১০

ঢাকা : মোবাইল প্রেমিদের জন্য সুখবর নিয়ে এলো বাংলাদেশের দুই মোবাইল অপারেটর গ্রামীণফোন ও রবি। এক বিবৃতিতে তারা জানিয়েছে, আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশের বাজারে পাওয়া যাবে অ্যাপলের আইফোন ১০।

 

বিবৃতিতে বলা হয়েছে, আগামী ৭ ডিসেম্বর থেকে বাজারে আইফোন ১০ আনছে গ্রামীণফোন। ১ ডিসেম্বর থেকে গ্রাহকেরা গ্রামীণফোন সেন্টার ও গ্রামীণফোন ওয়েবসাইটে ফোনটির আগাম ফরমাশ দিতে পারবেন। অন্যদিকে আগামী ১ ডিসেম্বর থেকে আগাম ফরমাশ নেবে রবি এবং ৭ ডিসেম্বর থেকে আইফোন ১০ বিক্রি শুরু করবে তারা।

 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত ১২ সেপ্টেম্বর এক জমকালো অনুষ্ঠানে আইফোন ৮ ও ৮ প্লাসের পাশাপাশি আইফোন ১০-এর (আইফোন এক্স) ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। আইফোনের দশকপূর্তি উপলক্ষে বাজারে ছাড়া ফোনটি তৈরিতে স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয় করা হয়েছে।

 

রুপালি (সিলভার) ও ধূসর (গ্রে)—এ দুটি রঙে বাজারে আসবে আইফোন ১০। এতে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও যুক্ত হয়েছে নিউরাল ইঞ্জিন।

 

নতুন আইফোন ১০-এ ডুয়াল ওআইএসযুক্ত ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা আছে। অ্যাপলের দাবি, এর দ্রুত চার্জিং-সুবিধার ব্যাটারি থাকায় আইফোন ৭-এর তুলনায় দুই ঘণ্টা বেশি চার্জ থাকবে। ৬৪ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ সুবিধার দুটি মডেলে বাজারে আসবে আইফোন ১০। এর দাম শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে।

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?