বুধবার, ১৩ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০১ ডিসেম্বর, ২০১৭, ১১:৪৯:৪৩

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই আসছে দেশীয় স্মার্টফোন

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই আসছে দেশীয় স্মার্টফোন

ঢাকা : ডিসেম্বর মাসেই দেশে উৎপাদিত প্রথম স্মার্টফোন বাজারে আনছে ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন। ডিসেম্বরের প্রথম সপ্তাহেই বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ই-৮আই বাজারে পাওয়া যাবে বলে আশাপ্রকাশ করা যাচ্ছে।

 

ওয়ালটন ই-৮আই মডেলের থ্রিজি ফোনটি ছাড়াও আরো দুটি মোবাইল পরবর্তীতে বাজারজাতকরা হবে বলে জানা গেছে। সাড়ে ৪ ইঞ্চি পর্দার ফোনটিতে রয়েছে ১ দশমিক ২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর, ৫১২ এমবি র‌্যাম, ৮ জিবি রম এবং ২ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ৫ মেগা পিক্সেলের ব্যাক ক্যামেরা।  চলবে অ্যান্ড্রয়েড ৬ দশমিক ০ মার্শম্যালো অপারেটিং সিস্টেমে। ক্রেতার নাগালের মধ্যে এ ফোনটির দাম রাখে হয়েছে দাম মাত্র সাড়ে ৩ হাজার টাকা।

 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) থেকে অনুমতিপ্রাপ্ত তিনটি মডেলের থ্রিজি স্মার্টফোন উৎপাদন শুরু করে ওয়ালটন। এর মধ্যে সিকেডি (কমপ্লিট নক ডাউন) পদ্ধতিতে ই-৮আই মডেলের হ্যান্ডসেটের পার্টস ও অ্যাকসেসরিজ সংযোজনও প্রায় শেষ করে ফেলেছে। উৎপাদন কাজ চলছে প্রিমো এফ৭এস মডেলের ১৫ হাজার ৩০০ ইউনিট, ই৮এস মডেলের ২০ হাজার ৪০০ এবং প্রিমো এনএফ৩ ১৫ হাজার ৩০০ ইউনিট স্মার্টফোন। বিটিআরসির আইএমইআই নম্বর জমা যাচাই ছাড়পত্রপ্রাপ্তির পরই তা গ্রাহকের হাতে পৌঁছে দেওয়া হবে।

 

ওয়ালটনের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জানান,  ডিসেম্বরের প্রথম সপ্তাহেই বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ই-৮আই বাজারে পাওয়া যাবে বলে আশাপ্রকাশ করা যাচ্ছে। এই মডেলের সাড়ে ১২ হাজারের মতো ফোন উৎপাদন শেষ হয়েছে। ই-৮আই ছাড়াও আরো দুটি স্মার্টফোনের উৎপাদন চলছে।

 

এই বছরের মধ্যেই ৬টি মডেলের প্রায় ২ লাখ স্মার্টফোন উৎপাদন করা হবে বলেও জানান তিনি।

 

বিজ্ঞপ্তি

 

 

 

 

 

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?