শুক্রবার, ১৫ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

রবিবার, ০৩ ডিসেম্বর, ২০১৭, ০১:০৭:০২

পুরো হাতের ছাপে খুলবে স্যামসাং ফোন!

পুরো হাতের ছাপে খুলবে স্যামসাং ফোন!

বিনোদন ডেস্ক : ব্যবহারকারীকে শনাক্ত করতে এবার পুরো হাতের ছাপ স্ক্যান করার প্রযুক্তি নিয়ে কাজ করছে ফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এই প্রযুক্তি ব্যবহারের জন্য ইতোমধ্যেই স্যামসাং একটি পেটেন্ট দাখিল করেছে।

 

বায়োমেট্রিক পদ্ধতিতে শনাক্তকরণ প্রযুক্তিগুলোর মধ্যে স্যামসাংয়ের এই পেটেন্টটি বেশ ভিন্ন মাত্রার বলে ধারণা করা হচ্ছে। প্রতিটি মানুষের হাতের ছাপ আলাদা হবার ফলে ফোন খোলার এ পদ্ধতিটিও বেশ নিরাপদ। হাতের ছাপ স্ক্যান করার বিষয়টি নতুন নয়। তবে ফোনে এটি এর আগে ব্যবহার করা হয়নি। পেটেন্টটিতে দেখানো হয়েছে, পেছনের ক্যামেরা ব্যবহার করে স্যামসাং ফোনে ব্যবহারকারীকে শনাক্ত করা হবে।

 

তবে এটি পাসওয়ার্ড বা অন্যান্য সিকিউরিটির বিকল্প হিসেবে ব্যবহার করা হবে না। পাসওয়ার্ড বা পিনকোড ভুলে গেলে নিজের পরিচয় প্রমাণ করার জন্য ব্যবহৃত হবে হাতের ছাপ স্ক্যান করার এ প্রযুক্তি।

 

প্রযুক্তিটি ব্যবহার করতে বিশেষ হার্ডওয়্যারের প্রয়োজন না থাকায় স্যামসাংয়ের বেশিরভাগ ফোনেই ফিচারটি ব্যবহার করা হতে পারে।এর আগে বিভিন্ন মডেলের স্যামসাং ফোনে পিন, পাসওয়ার্ড, আঙুলের ছাপ, চেহারা ও চোখের আইরিস পদ্ধতি ব্যবহার করা হতো।

 

দক্ষিণ কোরীয় ভিত্তিক প্রতিষ্ঠান স্যামসাং এ হাতের ছাপ পদ্ধতি তাদের ভবিষ্যত গ্যালাক্সি ফোনগুলোতে ব্যবহার করলে বায়োমেট্রিক পদ্ধতিতে শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহারকারীদের লম্বা তালিকায় নাম লেখাবে। সূত্র সিনেট।

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?