বুধবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ০৬ জানুয়ারী, ২০১৮, ১১:১৪:৩৬

বাজারে আসছে ৬০ মেগাপিক্সেলের স্মার্টফোন

বাজারে আসছে ৬০ মেগাপিক্সেলের স্মার্টফোন

ঢাকা : প্রযুক্তি নির্ভর এই যুগে স্মার্টফোন মানুষের জীবনের একটি অঙ্গে পরিণত হয়েছে। দিন যত যাচ্ছে স্মার্টফোন ততো উন্নতই নতুন নতুন দেখাচ্ছে। আর তারই জের ধরে এবার বাজারে আসছে ৬.৪ ইঞ্চির ফোর-কে ডিসপ্লে, রেজোলিউশন ২১৬০×৩৮৪০ স্মার্টফোনে। এটি অন্যান্য স্মার্টফোনের মতো এটি নয়, এই ফোনে রয়েছে তিন তিনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩০ সিপিইউ, সঙ্গে ১৮ জিবি র‍্যাম। ইন্টারনাল মেমোরি ১.২ টিবি (১ টিবি=১০২৪ জিবি)।

ইউজাররা দু’টি মাইক্রো এসডি কার্ড ইনস্টল করতে পারবেন। Monolith Chaconne-এর অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হয়েছে সংস্থার নিজস্ব Swordfish OS। সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। ৬০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরায় IMAX 6K প্রযুক্তিতে ভিডিও রেকর্ডিং করা যাবে।

ডুয়াল ফ্রন্ট ক্যামেরা ২০ এমপি-র। একটি স্মার্টফোনে একসঙ্গে চারটি সিম কার্ড ইনস্টল করা যাবে। ব্যাটারি ১০০ ওয়াট আওয়ার্স-এর। হ্যান্ডসেটটি বাজারে আসতে পারে চলতি বছরেই।

গত সপ্তাহেই ‘ভয়েস অন’ টেকনোলজি-সহ Turing Phone Cadenza প্রকাশ্যে এনেছিল সংস্থাটি। ওই ফোনে রয়েছে ৫.৮ ইঞ্চির কোয়াড এইচডি ডিসপ্লে, রেজোলিউশন ১৪৪০×২৫৬০। Turing Phone Cadenza-র ইন্টারনাল স্টোরেজ ১ টিবি, অর্থাৎ ১০২৪ জিবি। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে আরও ৫০০ জিবি স্টোরেজ জুড়ে দেওয়া যাবে। ওই হ্যান্ডসেটটিরও প্রোটোটাইপ তৈরি হয়েছে, বাজারে আসতে আরও এক বছর দেরি রয়েছে বলে জানা গেছে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?