শুক্রবার, ১৭ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৮, ১২:০৪:০৫

চমকে দেওয়া ১২ স্মার্টফোন

চমকে দেওয়া ১২ স্মার্টফোন

ঢাকা : ২০১৮ সালটিকে স্মার্টফোনের চমক দেওয়ার বছর বলা যেতে পারে। এ মাসেই শুরু হচ্ছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। নতুন স্মার্টফোনের ঘোষণা দিতে প্রস্তুত নির্মাতারা। যদিও বছর শেষে নতুন আইফোনের জন্য অনেকেই অপেক্ষায় থাকেন, তবু বছরের শুরু থেকেই ১২টি ফোনের ওপর নজর রাখতে পারেন। নতুন সব ফিচার নিয়ে আসা ১২টি স্মার্টফোন সম্পর্কে জেনে নিন:

স্যামসাং গ্যালাক্সি এস৯ এবং এস৯ প্লাস

এ মাসেই মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৮-তে ফোন দুটি বাজারে আনতে চলেছে স্যামসাং। ফোনটিতে থাকবে স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর। আর এস সিরিজের আগের ফোনের মতোই এতে শুধু একটি রিয়ার ক্যামেরা থাকবে। এস৯-এর ডিসপ্লে হবে ৫.৭ ইঞ্চি আর এস৯ প্লাসে থাকবে ৬.২ ইঞ্চি ডিসপ্লে। এ ছাড়া এতে থাকবে বিক্সবি ভার্চ্যুয়াল অ্যাসিস্ট্যান্ট এবং রিয়ার মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

স্যামসাং গ্যালাক্সি নোট ৯, গ্যালাক্সি এক্স

এস৯-এর পর অ্যাপলকে টেক্কা দিতে স্যামসাং ছাড়বে গ্যালাক্সি নোট ৯। নোট ৮-এর পরই নতুন ফোন নিয়ে কাজ শুরু করে স্যামসাং। এ বিষয়ে তেমন কোনো তথ্য এখনো ফাঁস হয়নি। তবে নোট ৯-এ এস পেনের কাজ চেইনবদ্ধ করার জন্য স্যামসাং কাজ করছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। দক্ষিণ কোরীয় এই টেক জায়ান্টের ফোল্ডেবল স্মার্টফোন গ্যালাক্সি এক্স নিয়েও কাজ করছে বলে জানা গেছে। এতে থাকবে ৭.৩ ইঞ্চির একটি ফোল্ডেবল ডিসপ্লে।

ভিভো এক্স ২০ প্লাস ইউডি

চীনা স্মার্টফোন কোম্পানি সম্প্রতি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি নিয়ে এসেছিল। এবার ওই প্রযুক্তিসহ প্রথম স্মার্টফোন ভিভো এক্স ২০ প্লাস ইউডিও বাজার আসছে শিগগিরই। এতে থাকবে সিনাপটিকস ক্লিয়ার আইডি ৯৫০০ ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি স্থাপিত হবে মেইনবোর্ড এবং ওএলইডি ডিসপ্লের মধ্যে। অ্যান্ড্রয়েড ৭.১ নুগেট অপারেটিং সিস্টেমযুক্ত ফোনটির ডিসপ্লে হবে ৬.৪৩ ইঞ্চি ফুল এইইচডি প্লাস। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর। সঙ্গে ৪ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ।

অ্যাপল আইফোন ২০১৮

এ বছরের সেপ্টেম্বরে নতুন আইফোন বাজারে আনবে মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি অ্যাপল। এই আইফোন ২০১৮-তে থাকবে ৬.১ ইঞ্চি ডিসপ্লে এবং ৪ জিবি র‍্যাম। আর আইফোন এক্সের মতোই থাকবে ওএলইডি ডিসপ্লে।

ওয়ান প্লাস ৬

চীনা স্মার্টফোন কোম্পানি ওয়ান প্লাসের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আনবে চলতি বছরই। নাম হবে ওয়ান প্লাস ৬। এই বছরের দ্বিতীয়ার্ধে ফোনটি বাজারে ছাড়া হবে। এতে কোয়ালকমের সেরা প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৪৫ যুক্ত করা হবে।

শাওমি এমআই মিক্স ৩

চীনা কোম্পানি শাওমি এ বছর তাদের সবচেয়ে দামি ফোন এমআই মিক্স ২-এর পরের ফোনটি আনবে। এমআই মিক্স ৩-এ বড় দীর্ঘস্থায়ী ব্যাটারি এবং বেজেলহীন প্রযুক্তি যুক্ত করা হবে বলে জানা গেছে। এ ছাড়া এতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর এবং ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

মটো জি৬

গত বছর মটো জি সিরিজের ৫ নম্বর ফোনটি বাজারে এনেছিল মটোরোলা। এবার আনছে মটো জি৬। ফোনটির দামও কম হবে। আর নতুন অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও অপারেটিং সিস্টেম যুক্ত করা হবে। এতে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপও রাখা হবে বলে জানা গেছে। আগামী মার্চে ফোনটি ভারতের বাজারে ছাড়া হতে পারে।

সনি এক্সপেরিয়া এক্সজেড প্রো

কোম্পানিটির শীর্ষ মানের ফোনগুলোর একটি এই ফোন চলতি বছরে বাজারে ছাড়া হবে। সনির এই স্মার্টফোনেই প্রথম ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক যুক্ত করা হবে। এ ছাড়া ফোনটিতে থাকবে একটি ইউএসবি টাইপ সি পোর্ট, যা চার্জিং এবং গান শোনার জন্য ব্যবহার করা যাবে। এ ছাড়া ফোনটিতে ১৮: ৯ রেশিও এবং ৪কে রেজ্যুলেশনের বেজেলহীন বা ফুলস্ক্রিন ডিসপ্লে থাকবে। আরও থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ।

নকিয়া ৯

ফোনটিতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। ১৮: ৯ রেশিওর ৫.৩০ ইঞ্চির ফুলস্ক্রিন ডিসপ্লে। আর অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও অপারেটিং সিস্টেম।

এলজি জি৭

প্রতিবছরই এলজি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের একটি ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করে। এপ্রিলে এলজি জি৭ ভারতের বাজারে ছাড়া হতে পারে। এলজি জি৬-এর মতোই এই ফোনও ফুল ভিশন ডিসপ্লে থাকবে। আর অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও অপারেটিং সিস্টেম থাকবে।

শাওমি এমআই ৭

স্পেনে অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৮-তে ফোনটি উন্মোচন করা হতে পারে। এতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর। ১৮: ৯ রেশিওর ফুলস্ক্রিন ডিসপ্লে এবং ফেশিয়াল রিকগনিশন। ১৬ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা, যার একটির অ্যাপারচার হবে এফ/১.৭।

হুয়াওয়েই পি২০

আগামী মাসে অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৮-তে এই ফোন লঞ্চ করবে চীনা কোম্পানি হুয়াওয়ে। এই স্মার্টফোনে থাকবে ট্রিপল ক্যামেরা। রিয়ার প্যানেলে স্থাপিত ওই ট্রিপল ক্যামেরায় থাকবে ৪০ মেগাপিক্সেল সেন্সর, সঙ্গে ৫x হাইব্রিড জুম। কোম্পানির নিজস্ব প্রসেসর কিরিন ৯৭০ চিপসেটে চালিত হবে ফোনটি। আর ফেশিয়াল রিকগনিশন ফিচারও থাকতে পারে।

অন্যান্য

ওপরের ১২টি মডেলের স্মার্টফোন ছাড়াও এ বছর আসুস জেনফোন ৫ নিয়ে আসতে পারে। গত বছরের দ্বিতীয়ার্ধে জেনফোন ৪ বাজারে আনে আসুস। আর এ বছর আনবে জেনফোন ৫। এর বেশি কিছু জানা যায়নি ফোনটি সম্পর্কে। আসুস ছাড়া রেজার, এইচটিসি, সনিসহ অন্য নির্মাতারা চমক দেবে।

সূত্র: প্রথম আলো

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?