শনিবার, ২৪ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮, ১১:২৮:২২

দেশের বাজারে লিনেক্স ফোন

দেশের বাজারে লিনেক্স ফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি: নতুন প্রযুক্তির মোবাইল ফোন সেবা মানুষের হাতে পৌঁছে দিতে দেশের বাজারে লিনেক্স নিয়ে এসেছে নতুন ফোন। মডেল এলএক্স ফিফটি।

এই ফোনটির বিশেষত্ব হচ্ছে এতে একই সঙ্গে দুটো ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালানো যাবে। ফোনটি গুগল সার্টিফিকেশন প্রাপ্ত। এতে দুইটি রিয়ার ক্যামেরা সংযোজন করা হয়েছে।

নতুন এই ফোন ৫.৫ ইঞ্চি এইচডি আইপিএস ডিসপ্লে রয়েছে। সঙ্গে আছে  ২.৫ ডি কার্ভ গ্লাস। মেটাল বডির তৈরি এই ফোনটি অ্যানড্রয়েড ৭.০ নুগাট অপারেটিং সিস্টেম চালিত।
লিনাক্স এলএক্স ফিফটি মডেলের ফোনটিতে আছে  ১.৩ গিগাহার্জের  কোয়াড কোর এমটিকে  প্রসেসর, ১৬ জিবি রম, ২ জিবি র‌্যাম। এতে ব্যবহার করা যাবে দুই সিম।

ছবির জন্য ফোনটির সামনে ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে। এর রিয়ার ক্যামেরা দুইটি। একটি ৮ মেগাপিক্সেলের। অন্যটি ২ মেগাপিক্সেলের। এলইডি ফ্ল্যাশ ফলে পাওয়া যাবে নিখুঁত  সেলফি ও ছবি তোলার সুযোগ।

এইচডি ভিডিও প্লেব্যাক, সঙ্গে আছে জিপিএস, ডাবল ক্লিক ওয়েকআপ, লাইট  সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, জি সেন্সর, এক্সিলারেশন সেন্সর, এবং এফএম রেডিও রেকর্ড করার সুবিধা, ওয়াই-ফাই, ব্লটুথ ও হটস্পট সহ নানান অত্যাধুনিক সুবিধা।

প্রতিষ্ঠানটির গ্রুপ সিএমও আফতাব মাহমুদ খুরশিদ জানান, কালো, ব্লু ও গোল্ডেন এই তিন রঙের লিনেক্স এলএক্স ফিফটি হ্যান্ডসেট বাজারে পাওয়া যাবে। প্রতিটি হ্যান্ডসেট প্যাকেজের সাথে মিলবে ডাটা ক্যাবল, চার্জার হেড, হেডফোন, একটি স্কিন প্রোটেক্টর এবং একটি সিলিকন কভার।

উচ্চ ক্ষমতা সম্পন্ন পলিমার ৩ হাজার ৫০০ এমএএইচ ব্যাটারি (ফিক্সড) যা দেবে দীর্ঘ চার্জের নিশ্চয়তা। এছাড়াও  ফোনটিতে রয়েছে  ব্যাটারি সেভিং মোড অফশন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?