সোমবার, ২১ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১৬ মে, ২০১৮, ০৮:৪৬:৫৯

স্মার্টফোনে চার্জ না নিলে করণীয় কী!

স্মার্টফোনে চার্জ না নিলে করণীয় কী!

ঢাকা : অনেক সময় ফোন চার্জ নিতে সমস্যা করে। পাশাপাশি অনেক দেরি করে চার্জ হওয়া সহ একাধিক টুকটাক সমস্যা লেগেই থাকে ফোনে। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবহারকারী সার্ভিস সেন্টারে ফোন নিয়ে যান। কিন্তু কিছু ঘরোয়া নিয়ম মেনে চললে নিজেই সারিয়ে ফেলতে পারবেন ফোনের সমস্যা।

জেনে নিন সেই নিয়মগুলি-

পাওয়ার সকেট পরিবর্তন করুন-
ফোনের সমস্যার জন্য চার্জ নেয় না, এটা সবসময় হয় না। অনেক সময় বাহ্যিক কারণেও ফোন চার্জ নেয় না। যদি বোর্ডে চার্জার লাগিয়ে চার্জ দিয়ে থাকেন তাহলে পাওয়ার সকেট পরিবর্তন করুন অথবা USB দিয়ে যদি কম্পিউটার থেকে চার্জ দিয়ে থাকেন তাহলে পোর্ট পরিবর্তন করুন। তাতে চার্জিংয়ের সমস্যা দূর হতে পারে।

চার্জিং কেবল চেক করুন-
চার্জিং কেবিল ভুলভাবে রাখার জন্য সেটি সমস্যা করে। ফলে সবসময় চার্জ নেয়না। কেবিল নাড়াচাড়া করলে তবেই সেটি চার্জ নেয়। বিশেষজ্ঞরা বলছেন এর প্রধান কারণ হল চার্জিং কেবল ঠিক করে না রাখা। অনেকে চার্জিং কেবল মুড়ে রাখেন। ফলে তা সমস্যা করে।

অ্যাডাপটর পরীক্ষা করুন-
ফোন চার্জ না নিলে ফোনের অ্যাডাপটর পরীক্ষা করুন। অন্য একটি অ্যাডাপটরের মাধ্যমে ফোনটিকে চার্জ দিন। যদি তা না হয় তাহলে কম্পিউটারের সঙ্গে সংযোগ করে চার্জ দিন।

ফোন বন্ধ করুন-
অনেক সময় বিভিন্ন অ্যাপ বা গেমের জন্য ফোনের ব্যাটারি বেশি অপচয় হয়। ফলে চার্জ দেওয়ার সময় যতটা ফোন চার্জ হয় তার থেকে বেশি খরচ হয়। সেই ক্ষেত্রে ফোন বন্ধ করে চার্জ দিন।উপরের পদ্ধতিগুলো মানার পরও যদি ফোনের চার্জের সমস্যা দূর না হয় তাহলে ব্যাটারি পরিবর্তন করুন।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?