সোমবার, ২৫ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ০২ জুন, ২০১৮, ০৯:২৯:৫৬

হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখুন কম্পিউটার!

হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখুন কম্পিউটার!

ঢাকা : ইন্টারনেট ব্যবহারে আমরা কেউই ১০০% সুরক্ষিত নই। আর তাই ইন্টারনেট ব্যবহারের সময় নিজেদের সর্বদা সচেতন থাকা প্রয়োজন। ইন্টারনেট ভর্তি থাকে ম্যালিশাশ ওয়াবসাইট, ম্যালওয়ার ও ভাইরাস। এই অস্ত্রগুলি ব্যবহার করেই হ্যাকাররা ঢুকে পড়েন আপনার কম্পিউটারে। আর তাই হ্যাকারদের হাত থেকে রেহাই পেতে সতর্ক হোন এখনই।

আমরা সবাই কম্পিউটারকে সুরক্ষিত রাখতে অ্যান্টিভাইরাস ব্যবহার করি। কিন্তু আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করেন তবে ব্রাউজারেই পেয়ে যাবেন কম্পিউটার সুরক্ষা অপশন। আসুন দেখে নি কীভাবে গুগল ক্রোমে চালু করবেন এই ম্যালওয়ার স্ক্যানিং এই ফিচার-

নিচের স্টেপগুলি ফলো করে ক্রোমের ইনবিল্ট ম্যালওয়ার স্ক্যানার আনলক করুন-

১. আপনার কম্পিউটারের ক্রোম ব্রাউজার ওপেন করুন।

২. ডানদিকে উপরে তিনটি বিন্দু মেনু বাটনে ক্লিক করুন।

৩. এবার ‘সেটিংস’এ ক্লিক করে ‘অ্যাডভান্সড’সিলেক্ট করুন।

৪. এবার স্ক্রিনে একদম নীচে ‘ক্লিন আপ কম্পিউটার’অপশন খুঁজে পাবেন, সেখানে ক্লিক করুন।

৫. এর মধ্যে থাকবে আরও অনেক অপশন ‘Find and Remove Harmful Software’এ ক্লিক করুন। এটি ক্রোমের ম্যালওয়ার ডিটেক্টিং টুল।

৬. এবার 'Find’এ ক্লিক করলে ক্রোম আপনার কম্পিউটারে ম্যালওয়ার খোঁজার কাজ শুরু করে দেবে।

৭. স্ক্যান শেষ হয়ে গেলে যদি কিছু খুঁজে পায় তবে তা ‘রিমুভ’এর অপশন দেবে ক্রোম। আর না পেলে জানিয়ে দেবে ‘No Harmful Software Found’।

এরপর থেকে কম্পিউটার স্ক্যানের জন্য ক্রোমের অ্যাড্রেস বারে chrome://settings/cleanup লিখে এন্টার প্রেস করলেই চালু হয়ে যাবে এই স্ক্যান। আর এই অপশন যদি কাজ না করে তবে আপনার ক্রোম আপডেট করুন।

এই পদ্ধতিতে গুগল ক্রোম নিম্নলিখিত ফাইলগুলি স্ক্যান করে-

প্রোগ্রামের মেটাডাটা, কম্পিউটারে যে প্রোগ্রামগুলি চলছে, সার্ভিস ও প্রসেস, শিডিউলড টাস্ক, সিস্টেম রেজিস্ট্রি ভ্যালু, উইন্ডোজ প্রক্সি সেটিংস ইত্যাদি।

আপনি যদি নিজের স্ক্যান রিপোর্ট গুগল কে পাঠাতে না চান তবে ‘Report Details to Google’ আনচেক করে দিন। যদিও এই ম্যালওয়ার স্ক্যানে সব ফাইল স্ক্যান হয় না তাই কম্পিউটারে সবসময় একটি অ্যান্টিভাইরাস রাখা উচিত।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?