বৃহস্পতিবার, ১৬ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ০৩ জুন, ২০১৮, ০৯:৪৩:১৭

নতুন ফ্ল্যাগশিপ এমআই ৮ লঞ্চ করল শাওমি

নতুন ফ্ল্যাগশিপ এমআই ৮ লঞ্চ করল শাওমি

ঢাকা : চীনের মোবাইল কোম্পানী শাওমি অবশেষে লঞ্চ করেছে নতুন ফ্ল্যাগশিপ Mi 8।  ২০১৮ সালের বাকি ফোনগুলির মতোই এই ফোনের ডিসপ্লের উপরেও একটি কালো নচ দেখা গিয়েছে। চীনে এই ফোনের দাম ২৬৯৯ ইউয়ান যা বাংলাদেশি প্রায় ৩৫৫৬০ টাকা)। ফোনটিতে রয়েছে একটি Snapdragon 845 চিপসেট।

এছাড়া Mi 8 এর কটি এক্সপ্লোরার এডিশান লঞ্চ করেছে শাওমি। এই এডিশানের ফোনটিতে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি থাকবে। এছাড়াও এই ফোনে থাকবে 3D Face ID। এই ফিচারের জন্য অ্যানিমজি সাপোর্ট করবে Mi 8 এক্সপ্লোরার এডিশান। পাশাপাশি এই ফোনে থাকবে 8GB RAM আর 256GB স্টোরেজ।  ট্রন্সপারেন্ট ডিজাইনের জন্য এই ফোনের ভিতরের যন্ত্রাংশ দেখা যাবে। এই স্পেশাল এডিশান ফোনের দাম 3699 ইউয়ান বা প্রায় ৪৮৭৩৫ টাকা। যদিও Mi 8 এর স্ট্যান্ডার্ড ভার্সানের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ফোনের পিছনেই থাকবে বলে জানানো হয়েছে এই লঞ্চ ইভেন্টে।

নতুন Mi 8 এ ব্যাবহার করা হয়েছে অল গ্লাস ডিজাইন। এছাড়াও ফোনের পিছনে আছে ডুয়াল রিয়ার ক্যামেরা। এই দুটি ক্যামেরা ভার্টিকালি অ্যালাইনড। এই প্রথম কোন অ্যানড্রয়েড ফোনে হার্ডওয়ার লেভেলে ফেস আনলক ফিচার দেখা গেল। ফেস আনলকের জন্য Mi 8 এ একটি আলাদা সেন্সার রয়েছে।

Mi 8 স্পেসিফিকেশান
Mi 8 এ রয়েছে ৬.২১ ইঞ্চি FHD+ ১৯:৯ ডিসপ্লে। এই ফোনের OLED ডিসপ্লেটি স্যামসাং এর বানানো। Mi 8 এর ভিতরে রয়েছে অক্টাকোর Qualcomm Snapdragon 845 চিপসেট। এর সাথেই আছে 4/6GB RAM 64/128GB স্টোরেজ। যদিও কোন মাইক্রো এসডি কার্ড স্লট থাকবে না Mi 8 এ।

এছাড়াও এই ফোনে আছে ডুয়াল চ্যানেল GPS। এর মাধ্যমে ঘরের ভিতরে বসেও দারুন GPS সিগনাল পাওয়া যাবে।

Mi 8 এ পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা সেট আপ। প্রাইমারি সেন্সারটি 12MP RGB আর একটি সেকেন্ডারি 12MP টেলিফটো লেন্স রয়েছে Mi 8 এ। DXOMark এ এই ক্যামেরা 105 পয়েন্ট পেয়েছে। অন্যদিকে ভিডিওর জন্য Mi 8 পেয়েছে 99 প্যেন্ট।

প্রসঙ্গত DXOMark এ Mi 8 এর এই স্কোর iPhone 8 এর থেকেও বেশি। Mi 8 এর সামনে রয়েছে একটি 20MP f/2 সেন্সার। এর সাথে কম আলোতে সেলফি তোলার জন্য থাকবে ফ্রন্ট ফেসিং ফ্ল্যশ। লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমে চলবে নতুন Mi 8।

 

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?