রবিবার, ২১ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৭ আগস্ট, ২০১৮, ০২:২৬:০৫

কী আছে অ্যানড্রয়েড ‘পাই’তে?

কী আছে অ্যানড্রয়েড ‘পাই’তে?

ঢাকা : গেল সোমবার গুগল ঘোষণা করেছে অ্যানড্রয়েডের নতুন সংস্করণের নাম। নামটি কী হতে পারে, তা অবশ্য অনেকেই ধারণা করতে পেরেছিলেন। অ্যানড্রয়েড ৯-এর সেই নামটি হচ্ছে অ্যানড্রয়েড পাই। বর্তমানে শুধু পিক্সেল ফোনের জন্য পাওয়া গেলেও এই বছরের শেষ নাগাদ অন্যান্য ব্র্যান্ডের ফোনের জন্যও মিলবে এই হালনাগাদ সংস্করণটি।

এ বছরের মার্চ থেকে পরীক্ষামূলকভাবে পাওয়া গেলেও তার সঙ্গে বেশ কিছু নতুন ফিচার যোগ করে ছাড়া হয়েছে এই সংস্করণটি। চলুন তাহলে এক নজরে দেখে নিই কী কী আছে অ্যানড্রয়েড ‘পাই’তে।

অ্যানড্রয়েড পাই-এর নেভিগেশন সিস্টেম হবে আগের সব অ্যানড্রয়েড সংস্করণগুলোর থেকে আলাদা। এর নেভিগেশন হবে মূলত সংকেতনির্ভর। থাকবে হোম আর ব্যাক বাটন, কিন্তু সাম্প্রতিক অ্যাপের জন্য কোনো ‘রিসেন্ট অ্যাপ’ বাটন থাকবে না। তার পরিবর্তে আইফোন টেনের মতো ওপরের দিক থেকে স্লাইড করে আপনাকে দেখতে হবে রিসেন্ট অ্যাপের তালিকা।

ব্যক্তির পছন্দকে অগ্রাধিকার দেওয়া হয়েছে অ্যানড্রয়েড পাই সংস্করণে। আপনার ব্যবহারবিধি দেখে সে নিজে থেকে আপনাকে পরামর্শ দেবে। ‘অ্যাপ অ্যাকশন’ নামের নতুন ফিচার আপনাকে দেবে নির্দিষ্ট অ্যাপের জন্য নির্দিষ্ট শর্টকাট ব্যবহার করার সুযোগ, যা অনেকটা অ্যাপলের সিরি সাজেশন্সের মতোই।

অ্যাপ অ্যাকশনের মতো আরেকটি ফিচার হলো ‘স্লাইসেস’, যা আপনার অ্যাপ চালু না করেই ওই অ্যাপের কিছু তথ্য নিয়ে আপনার সামেনে আনবে। অবশ্য এই ফিচারটি পেতে এ বছরের শেষ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

বাকি ফিচারগুলো অবশ্য অতটা মনোযোগের দাবি রাখে না। ব্যাটারি আর ডিসপ্লে ফিচারের পরিবর্তনগুলো শুরুতে খুব একটা বড় মনে না হলেও সময়ের আবর্তে তা বেশ কাজের হতে পারে। ‘অ্যাডাপটিভ ব্যাটারি’ ফিচারটি খেয়াল রাখবে কোন কোন অ্যাপ আপনি বেশি ব্যবহার করছেন, আর ওই অ্যাপকেই সে প্রাধান্য দেবে, যাতে করে ব্যাটারির চার্জ খরচ নিয়ন্ত্রণ করা যায়। আর ‘অ্যডাপডটিভ ডিসপ্লে’ লক্ষ রাখবে কেমন আলোতে আপনি কেমন ব্রাইটনেস ব্যবহার করেন, আর সেভাবেই ডিসপ্লের ব্রাইটনেস ঠিক রাখবে।

অ্যানড্রয়েড পাই-এর আরেকটি বড় পরিবর্তন হলো ‘ডিজিটাল ওয়েলবিং’। অ্যাপলের আইওএস ১২-তে আমরা যেমনটা দেখেছি, সেভাবে এই ফিচারটি ব্যবহার করে আপনি নির্দিষ্ট করে দিতে পারবেন দিনে কতটা সময় ফোন বা অ্যাপ ব্যবহার করতে পারবেন। সময় শেষ, তো এই ফিচারই আপনাকে বলবে, ‘অনেক হয়েছে, এবার রাখো বাছা।’

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?