সোমবার, ২০ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯, ১০:৫১:০৯

১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক-ইনস্টাগ্রাম

১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক-ইনস্টাগ্রাম

ঢাকা : কারিগরি ত্রুটিতে হঠাৎ করে বিপর্যয়ে পড়ার প্রায় ১০ ঘণ্টা পর স্বাভাবিকভাবে চালু হয়েছে ফেসবুক। একই সঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রামও এই বিপর্যয় কাটিয়ে উঠেছে।

গতরাতে ঘটে যাওয়া এই বিষয়টিকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলে জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক বিশ্লেষকরা।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে। এর আগে বুধবার রাত প্রায় ১০টা থেকে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপর্যয় দেখা দেয়। যদিও এক বিবৃতিতে বিষয়টি স্বীকারও করে সমস্যাটির দ্রুততম সময়ে সমাধানের কাজ চলছে বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

বিবিসি প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ১০টা থেকে এই সমস্যার শুরু। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা দেখতে পায় ব্যবহারকারীরা। তবে এটি বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই এ সমস্যা দেখা দেয়। ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এশিয়া ও আমেরিকা, যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপজুড়ে অনেক দেশেই এই সমস্যা হচ্ছিল।

কী কারণে এই সমস্যা দেখা দিয়েছে, তা এখনও অস্পষ্ট। অবশ্য প্রথমে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয় ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?