মঙ্গলবার, ১৪ জুলাই ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯, ০৩:৪৯:৩২

গুগল আনলো ‘পেপার ফোন’

গুগল আনলো ‘পেপার ফোন’

ঢাকা : স্মার্টফোন বললে সবার চোখে ভেসে ওঠে নানা রঙের লম্বা ধরনের একটি ছবি। কিন্তু তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল এনেছে এক টুকরা কাগজের মতো দেখতে এমন একটি ফোন। যাতে রয়েছে প্রয়োজনীয় অনেক তথ্য। গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস প্রকল্প সৃষ্টি করেছে এই ফোন। এর নাম দিয়েছে ‘পেপার ফোন’।

যদিও এই ফোন দিয়ে কোন সেলফি তোলা যাবে না, করা যাবে না ফোনও। আবার পাঠানো যাবে না মেসেজও। তাহলে এটি কিভাবে ফোনের কাজ করবে, তা নিয়ে আকর্ষণ সৃষ্টি হয়েছে গ্রাহকদের মধ্যে।

গুগলের পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার-সব তথ্যই রাখা যাবে। ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে গুগল।

পেপার ফোন বলা হলেও এটি কিন্তু অ্যাপ। যা যোগ হয়েছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টের সঙ্গে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজন, সেসব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো প্রয়োজনীয় তথ্য একত্রিত করে দেবে এই নতুন অ্যাপ।

তারপর সেসব তথ্যের প্রিন্ট আউট কাগজে নেওয়া যাবে। ব্যস, সারাদিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটা কাগজে। তাই তথ্য থেকে দূরে থেকেও পেপার ফোনের মাধ্যমে আপনি থাকতে পারবেন ‘ডিজিটাল ডিটক্স’-এ।

ডিজিটাল যুগে সাধারণ মানুষকে নিস্তার দিতেই পেপার ফোন নামক অ্যাপটি আনা হয়েছে। এ নিয়ে অ্যাপ নির্মাতারা জানান, ‘যারা ফোনের সঙ্গে অতিরিক্ত সময় কাটান এবং প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনের ভারসাম্য করতে চাইছেন, তাদের জন্যই এই অ্যাপ।’

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?