সোমবার, ২৫ মে ,২০২০

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৫ নভেম্বর, ২০১৯, ০৬:০৩:৩০

যেসব জায়গায় ভুলেও স্মার্টফোন রাখবেন না

যেসব জায়গায় ভুলেও স্মার্টফোন রাখবেন না

ঢাকা : স্মার্টফোন এখন আমাদের নিত্যসঙ্গী। প্রতিটি মিনিট আমাদের প্রয়োজনে ব্যবহার করি এই স্মার্টফোন। কিন্তু আমরা হয়তো অনেক সময় ভুলে যায় অতিরিক্ত কোন কিছুই ভালো নয়।

আজ আমরা আলোচনা করবো স্মার্টফোন কোথায় রাখবো সে বিষয়ে। রাতে ঘুমানোর সময় বা খাওয়ার সময়ও ফোন সঙ্গে রাখেন অনেকেই। তবে কিছু সমীক্ষা দাবি করেছে, যত্রতত্র ফোন রাখা বিপদের কারণও হতে পারে। তাই কিছু কিছু জায়গায় কখনোই স্মার্টফোন রাখবেন না।

বালিশের নিচে ফোন না রাখাই ভালো:

বালিশের তলায় স্মার্টফোন রেখে ঘুমিয়ে পড়াটা মোটেও ভালো কাজ নয়। আপনার মাথা ব্যথা বা মাথা ঘোরার কারণ হতে পারে এটি। কারণ এই ডিভাইস থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন নির্গত হয়। কিছু সমীক্ষায় বলা হয়েছে, এই রেডিয়েশন মানুষের জন্য ক্ষতিকারক।

প্যান্টের পেছনে রাখবেন না:

অনেকেই প্যান্টের পেছনের পকেটে ফোন রাখে সবসময়। এমন পরিস্থিতিতে ফোন ভাঙার ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকদের মতে, এটি পায়ে ব্যথার কারণও হতে পারে।

সামনের পকেটে রাখাটাও বিপজ্জনক:

বেশিরভাগ মানুষই প্যান্টের সামনের পকেটে স্মার্টফোন রাখে। তবে অনেকের চিকিৎসক জানিয়েছেন, এ কারণে শুক্রাণুর সংখ্যা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

রান্না ঘরে ফোন রাখা:

আপনি যদি নিজের ফোনটি রান্নাঘরের গ্যাসের কাছে রাখেন তবে এই প্রতিবেদন পড়ার পর আর রাখবেন না। গ্যাসের কাছে ফোন রাখা বিপজ্জনক। এর ফলে ফোনে আগুন ধরা বা ব্লাস্ট হতে পারে।

বাচ্চাদের থেকে দূরে রাখুন:

বাচ্চাদের থেকে ফোন যত দূরে রাখা যায় ততটাই ভালো। এমনিও বাচ্চারা না বুঝে ফোন ফেলে দিতে পারে। আবার গবেষণায় দেখা গেছে যে, ফোন সঙ্গে রাখায় বাচ্চাদের মধ্যে মনোযোগের অভাব এবং অতি-চঞ্চলতা জনিত সমস্যা দেখা দেয়।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?