রবিবার, ৩১ মে ,২০২০

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৫ মে, ২০২০, ১২:০৩:১৮

জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হলেন বিচারপতি হাসান ফয়েজ

জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হলেন বিচারপতি হাসান ফয়েজ

ঢাকা : জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে পুননিয়োগ নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে সোমবার (৩ মে) এই নিয়োগাদেশ দেয়া হয়। এই নিয়োগ প্রজ্ঞাপন জারির দিন থেকে কার্যকর হবে। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বর্তমানে আপিল বিভাগে সিনিয়র জজ হিসেবে কর্মরত আছেন।

হাসান ফয়েজ সিদ্দিকী দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের ৯০ এর দশকের আইনজীবী। এর আগে, ২০০১ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। তারপর ২০০৯ সালে তিনি স্থায়ী বিচারক হিসেবে নিযুক্ত হন। ২০১৩ সালে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পান।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১৯৫৬ সালে কুষ্টিয়ার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। ৯ ভাইবোনের মধ্যে তিনি চতুর্থ। ১৯৭২ সালে তিনি খোকসা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন।

এরপর সাতক্ষীরা আচার্য্য প্রফুল্ল কলেজে ভর্তি হন। ১৯৭৪ সালে তিনি ওই কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন এবং ১৯৭৬ সালে স্নাতক পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হন। সেখান থেকে তিনি ১৯৭৮ সালে এমএ করেন।

তারপরে তিনি ধানমন্ডি ল কলেজে এলএলবিতে ভর্তি হন এবং ১৯৭৯ সালে আইন ডিগ্রি গ্রহণ করেন। পরে তিনি পেশাদার আইনজীবী হিসেবে তার ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নেন।

১৯৮১ সালে তিনি ঢাকা বারে যোগদান করেন এবং ১৯৮৩ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তিনি বাংলাদেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবেও কাজ করেছেন। এছাড়া তিনি দেশে বিদেশে বিচারকদের বিভিন্ন সম্মেলনে অংশ নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

  আরও ১০ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ দিচ্ছে সরকার

  সশস্ত্র বাহিনীতে ১০২০ জন করোনায় আক্রান্ত, মারা গেছেন ১০ জন

  গুজবের পোস্টে লাইক, কমেন্ট-শেয়ার করলেই ব্যবস্থা: র‌্যাব ডিজি

  রাস্তায় চলাচলে ‘মুভমেন্ট পাস’, যেভাবে পাবেন

  তিন দিনের ব্যবধানে ডিএসসিসির আরেক কর্মকর্তা চাকরিচ্যুত

  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দুই শীর্ষ কর্মকর্তা চাকরিচ্যুত

  পুলিশের ৫ কর্মকর্তাসহ ডিএমপি মিডিয়াতে রদবদল

  টিসিবি’র নতুন চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান

  ৩০ মে পর্যন্ত বাড়লো সাধারণ ছুটি

  অফিসে মাস্ক পরা বাধ্যতামূলকসহ ১৩ দফা নির্দেশনা

  ঢাকা সিএমএইচে আজ পর্যন্ত ভর্তি ৩৪৫: সুস্থ ৮৮, মৃত্যু ৬

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?