বৃহস্পতিবার, ০৪ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২১ মে, ২০২০, ১১:২০:৫৮

রাস্তায় চলাচলে ‘মুভমেন্ট পাস’, যেভাবে পাবেন

রাস্তায় চলাচলে ‘মুভমেন্ট পাস’, যেভাবে পাবেন

দেশে যেমনি বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা তেমনি বাড়ছে মানুষের ঘোরাঘুরি। মানুষকে বিভিন্ন ভাবে বলা হচ্ছে যে, আপনার অতি প্রয়োজন ছাড়া বাসা-বাড়ির বাহির হবে না। তা কোন প্রকারে থামছে না। ক্রমেসেই বাড়ছে মানুষের সমাগম। এমন পরিস্থিতির মধ্যেও ঈদকে কেন্দ্র করে রাজধানী ঢাকা ছাড়ার চেষ্টা করছে হাজার হাজার মানুষ। ফলে ভাইরাসটির বিস্তার আরও মারাত্মক আকার নেয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এই অবস্থায় ঢাকায় প্রবেশ ও বের হওয়ার জন্য বিশেষ ‘পাস’ নিয়ে আসছে বাংলাদেশ পুলিশ। আগামীকাল শুক্রবার থেকে এই পাস চালু হচ্ছে বলে পুলিশ সদর দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন তাদের এই ‘মুভমেন্ট পাস’ দেয়া হবে। এই পাসধারী ব্যক্তি নির্বিঘ্নে সড়কে চলাচল করতে পারবেন। তবে সবাই এই পাস পাচ্ছেন না। কেবল জরুরি সেবার সাথে সংশ্লিষ্টদের দেয়া হবে এই পাস।

জানা গেছে, পুলিশ সদরদফতরের আইসিটি উইংয়ের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে এই কার্যক্রম। জরুরি পণ্য পরিবহন, সেবাদানে সংশ্লিষ্ট ব্যক্তিসহ ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেয়া হবে এই পাস।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনাভাইরাস পরিস্থিতিতে মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ঔষধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয় পর্যটন, মৃতদেহ দাফন বা সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু তারা কোনো ক্যাটাগরিতেই পড়েন না, তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেয়ার বিষয়ে বিবেচনা করা হবে।

পাস সংগ্রহের জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে (https://movementpass.police.gov.bd) গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্ম নিবন্ধন, প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র, স্টুডেন্ট আইডি ইত্যাদি ব্যবহার করা যাবে।

সড়কে কোথাও চলাচলের কারণে পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এই পাস দেখালেই তার পরিচয় নিশ্চিত হয়ে তাকে যেতে দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

  ১২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ

  আরও ১০ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ দিচ্ছে সরকার

  সশস্ত্র বাহিনীতে ১০২০ জন করোনায় আক্রান্ত, মারা গেছেন ১০ জন

  গুজবের পোস্টে লাইক, কমেন্ট-শেয়ার করলেই ব্যবস্থা: র‌্যাব ডিজি

  রাস্তায় চলাচলে ‘মুভমেন্ট পাস’, যেভাবে পাবেন

  তিন দিনের ব্যবধানে ডিএসসিসির আরেক কর্মকর্তা চাকরিচ্যুত

  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দুই শীর্ষ কর্মকর্তা চাকরিচ্যুত

  পুলিশের ৫ কর্মকর্তাসহ ডিএমপি মিডিয়াতে রদবদল

  টিসিবি’র নতুন চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান

  ৩০ মে পর্যন্ত বাড়লো সাধারণ ছুটি

  অফিসে মাস্ক পরা বাধ্যতামূলকসহ ১৩ দফা নির্দেশনা

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?