বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, ০৪:০০:৫৩

নিখোঁজ সাবমেরিন থেকে মিললো স্যাটেলাইট সংকেত

নিখোঁজ সাবমেরিন থেকে মিললো স্যাটেলাইট সংকেত

আন্তর্জাতিক ডেস্ক : আটলান্টিক মহাসাগরে ৪৪ জন ক্রু নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া আর্জেন্টাইন সাবমেরিন থেকে স্যাটেলাইট সংকেত পাওয়া গেছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ। এমন সাতটি ফেইলড কল কোথা থেকে এলো সেটি এখন পরীক্ষা করে দেখছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শনিবার এই কলগুলো পায় কর্তৃপক্ষ যা তাদের ধারণা দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যাওয়া সাবমেরিন থেকে পাঠানো হয়েছে। নাসার গবেষণা বিমান সাথে নিয়ে আর্জেন্টিনার কর্তৃপক্ষ এআরএ সান হুয়ান নামে সাবমেরিনটিকে খুঁজে বের করতে তৎপরতা বাড়িয়ে দিয়েছে।

এর আগে উপকূলের ৪৩০ কিলোমিটার দূরে ডিজেল-বিদ্যুৎ চালিত সাবমেরিনটি নিখোঁজ হয়ে যায়। সেই সঙ্গে দক্ষিণ আটলান্টিক মহাসাগরের উদ্ধার অভিযান পরিচালনা করছে আন্তর্জাতিক সার্চ মিশন। কিন্তু ঝড়ো বাতাস ও প্রায় ২০ ফুট উঁচু ঢেউয়ের কারণে সে প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে।

দক্ষিণ অ্যামেরিকার সবচেয়ে দক্ষিণে উসুইয়া নামে একটি সমুদ্র ঘাটিতে নিয়মিত টহল শেষে ফিরছিল এআরএ সান হুয়ান। নৌবাহিনী কমান্ডের সঙ্গে শেষবার বুধবার সকালে সান জুয়ানের সঙ্গে যোগাযোগ হয়েছিল।

ধারণা করা হচ্ছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সাবমেরিনটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এখন কর্মকর্তারা বলছেন ন্যূনতম যোগাযোগ কাজ করলে এটি তীরে ফিরে আসার সম্ভাবনা পুরোপুরি রয়েছে। বিবিসি

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?