বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, ০৩:২৯:০৭

মানবতাবিরোধী ৫ আসামির রায় যেকোনো দিন

মানবতাবিরোধী ৫ আসামির রায় যেকোনো দিন

ঢাকা : মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ মামলায় মৌলভীবাজারের সামছুল হোসেন তরফদারসহ পাঁচ আসামির রায় যেকোনো দিন ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

 

সোমবার (২০ নভেম্বর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

 

আসামিপক্ষে আদালতে উপস্থিত ছিলেন আব্দুস সালাম তরফদার। অপরদিকে প্রসিকিউশনের পক্ষে ছিলেন সুলতান মাহমুদ সিমন। সামসুল হোসেন ছাড়া অন্য আসামিরা হলেন, ওজায়ের আহমদ চৌধুরী, ইউনুছ আহমদ, গ্রেপ্তার রয়েছেন। মামলার পর থেকে আসামি সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মো. নেছার আলী ও মোবারক মিয়া পলাতক।

 

এই আসামীদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ ও আটকে রেখে নির্যাতনের পাঁচ অভিযোগ আনা হয়েছে। ২০১৪ সালের ১২ অক্টোবর এই পাঁচ আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত সংস্থা। তদন্ত শেষে গত জানুয়ারিতে প্রসিকিউশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা পড়ে। এরই মধ্যে ২০১৩ সালের ১৩ অক্টোবর প্রসিকিউশনের আবেদনে ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে সেদিন বিকেলে মৌলভীবাজারের রাজনগর উপজেলার গয়াসপুর গ্রাম থেকে ওজায়ের (৬০) এবং শহরের চৌমোহনা থেকে ইউনুছ আহমদকে (৭০) গ্রেপ্তার করে পুলিশ।

 

তদন্ত প্রতিবেদনে বলা হয়, আসামিদের মধ্যে সামছুল হোসেন তরফদার একাত্তরে আল-বদর বাহিনীর এবং নেছার আলী রাজাকার বাহিনীর স্থানীয় কমান্ডার ছিলেন। বাকি তিনজন রাজাকার বাহিনীর সদস্য হিসেবে বিভিন্ন যুদ্ধাপরাধে লিপ্ত হন।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?